যে নতুন ৫টি ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে

শেয়ারবাজার ডেস্ক: বছরের শুরু থেকেই একাধিক নতুন ফিচার লঞ্চ করেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে একের পর এক ফিচার যোগ হয়েছে এই অ্যাপে। কিছু ফিচার ইতোমধ্যেই পৌঁছে গিয়েছে গ্রাহকদের ফোনে। খুব শীঘ্রই আরো অনেক নতুন ফিচার পাবেন গ্রাহকরা। হোয়াটসঅ্যাপ এর নতুন কিছু ফিচার যা খুব জলদি এসে পৌঁছাবে আপনার স্মার্টফোনে।

জেনে নিন এখনি হোয়াটসঅ্যাপের নতুন কোন ফিচার যোগ হচ্ছে-

১. গ্রুপ ভিডিও কলিং: 
অবশ্যই সব ফিচারের মধ্যে গ্রুপ ভিডিও কলিং নিয়ে গ্রাহকদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। বছর খানেক আগেই প্রথম ভয়েস ও ভিডিও কলিং এর ফিচার এনেছিল হোয়াটসঅ্যাপ। এর পর থেকে কলিং এর উপরেই বেশি জোড় দিয়েছে এই মার্কিন সংস্থাটি। এবার এই নতুন গ্রুপ ভিডিও কলিং ফিচারের মাধ্যমে গ্রাহকরা একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে পারবেন। ইতোমধ্যেই নির্বাচিত কিছু গ্রাহকের ফোনে পৌঁছে গিয়েছে এই ফিচার। আশা করা হচ্ছে খুব তাড়াতাড়ি সব গ্রাহক পেয়ে যাবেন এই ফিচার।

২. রেস্ট্রিক্ট গ্রুপ: 
এই ফিচারে যে কোন গ্রুপের অ্যাডমিনদের দেওয়া হচ্ছে নতুন এক শক্তি। অ্যাডমিন সেটিংস এ গিয়ে তিনি ঠিক করে দিতে পারবেন গ্রুপের কোন সদস্যরা গ্রুপ ইনফো বদল করতে পারবে। অন্য সদস্যরা চ্যাট ও মিডিয়া পোস্ট করতে না পারলেও অ্যাডমিন পোস্ট করতে পারবেন সবকিছু। অন্য সদস্যদের কিছু পোস্ট করতে হলে অ্যাডমিন কে মেসেজ করে তা জানাতে হবে। এরপরে অ্যাডমিন সেই মেসেজ অ্যাপ্রুভ করলে তবেই গ্রুপে পোস্ট হবে।

৩. ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপ এ শেয়ারিং:
ফেসবুকে যোগ হবে ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপ এ সরাসরি শেয়ারের ফিচার। এর মাধ্যমে ফেসবুকের যে কোন পোস্ট এক ক্লিকে সরাসরি শেয়ার করা যাবে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে। ফেসবুকের বিটা ইউজারদের কাছে ইতোমধ্যেই পৌঁছে গিয়েছে নতুন এই ফিচার। কিছু দিনের মধ্যেই এই ফিচার চলে আসবে ফেসবুকের স্টেবেল ভার্সনেও।

৪. লকড, প্রিভিউ ভয়েস রেকর্ডিং: 
খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ নিয়ে আসবে ‘লকড রেকর্ডিং’ এর ফিচার। এর মাধ্যমে লম্বা ভয়েস রেকর্ডিং এর সময় টিপে থাকতে হবে না আপনার ফোনের স্ক্রিন। এছাড়াও রেকর্ডিং শেষ হলে তা পাঠানোর আগে শুনে নিতে পারবেন নিজের রেকর্ড করা ভয়েস।

৫. ডাউনলোড হোয়াটসঅ্যাপ ডাটা:
ইউরোপের প্রাইভেসি আইনের সাথে তাল মেলাতে এই ফিচার যোগ করতে বাধ্য হয়েছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে বজায় থাকবে অ্যাপের স্বচ্ছতা। এই ফিচারে হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীরা নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সব ডিটেলস ডাউনলোড করে রাখতে পারবেন। এমনকি যদি গ্রাহকরা হোয়াটসঅ্যাপ ব্যবহারে সুরক্ষিত বোধ না করেন তবে সব চ্যাট ও কনট্যাক্ট অন্য ইন্সস্ট্যান্ট মেসেজিং সার্ভিসে পোর্ট করে নিতে পারবেন। যদিও এর মধ্যে পড়বে না কোন মেসেজ বা ফটো। এর জন্য গ্রাহকদের নিজেদের হোয়াটসঅ্যাপ ডাটা মেলে এক্সপোর্ট করতে হবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top