২ সিকিউরিটিজ হাউজকে বিএসইসির জরিমানা

BSECশেয়ারবাজার ডেস্ক: সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে দুই সিকিউরিটিজ হাউজকে ৭ লাখ টাকা করে মোট ১৪ লাখ জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) । হাউজ দুটি হলো: হিলসিটি সিকিউরিটিজ লিমিটেড এবং মিনহার সিকিউরিটিজ লিমিটেড।

মঙ্গলবার  ৫৩৫তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিএসইসির নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হিলসিটি সিকিউরিটিজ হাউজ নিজ প্রতিষ্ঠানের পরিচালককে মার্জিন ঋণ, পরিচালকের হিসাবে নেগেটিভ ব্যালেন্স থাকার পরেও অর্থ উত্তোলনের সুযোগ, চারটি কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্ট পরিচালনা, সাক্ষরবিহীন ক্রয়-বিক্রয়াদেশ সংরক্ষণ করেছে।

এছাড়াও প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১২ এবং ৩০ জুন ২০১১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্টে পরিশোধযোগ্য ক্লায়েন্টদের পর্যাপ্ত তহবিল ১৪৫ কোটি ও ১২৫ কোটি টাকার ঘাটতি রয়েছে। আর এসব কারণে উক্ত প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে মিনহার সিকিউরিটিজ হাউজ কনসোলেটেড কাস্টোমার অ্যাকাউন্টে পরিশোধযোগ্য ক্লায়েন্টদের পর্যাপ্ত তহবিলে ৬৬৪ কোটি টাকা ঘাটতি থাকায়; সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ নিয়ম-১৯৮৭ এর রুল ৮এ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বিধিমালা ২০০০ এর দ্বিতীয় তফসিলে বিধি লংঘন হয়েছে। এসব আইন ভঙ্গ করার কারণে প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top