আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মে ২০১৫, শনিবার |

kidarkar

মৃত্যু বাড়ছে মদ্যপানে

alcoশেয়ারবাজার ডেস্ক: পৃথিবীতে এইডস, এইচআইভি, টিউবারকিউলোসিস বা হিংসাত্মক ঘটনার মৃত্যু হচ্ছে অনেকেরই। তবে তার তুলনায় অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটছে মদ্যপানের কারণে। মদ্যপানের নেশায় বেশি আক্রান্ত হচ্ছেন ইসরাইল, আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড ও সুইডেনের বাসিন্দারা। তুলনায় রাশিয়া, ব্রাজিল, চীন ও ভারতে মদ্যপায়ীর সংখ্যা অস্বাভাবিক হারে বাড়েনি। মদের নেশা বাড়ার পিছনে তার সহজলভ্যতা ও চটকদার বিজ্ঞাপনকেই দায়ী করা হয়েছে।

বছরে মাথা পিছু ১০০ বোতল মদ্য পান করা কি স্বাভাবিক? শুনলে অবাক হবেন, বিশ্বের বিত্তশালী দেশগুলিতে মানুষের গড় মদ্যপানের হিসেব এই রকমই। পৃথিবিতে কোন দেশে কি পরিমাণ মদ্যপান করা হয়, সেই হিসাব কষতে সম্প্রতি সমীক্ষার আয়োজন করা হয়েছিল। দেখা গিয়েছে, ধনী দেশগুলিতে বছরে মাথাপিছু ১০০ বা তার চেয়েও বেশি মদ্যপান করে থাকে। দ্য অর্গানাইজেশন অফ ইকনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট, সংক্ষেপে ওইসিডি-র সদস্য ৩৪টি দেশের মানুষের ওপর এই সমীক্ষা করা হয়েছে। সংগঠনের সেক্রেটারি-জেনারেল এঞ্জেল গুর্লা জানিয়েছেন, বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে মদের পিছনে অর্থব্যয়ের প্রবণতা। তার দাবি, মহিলা ও কমবয়েসিদের মধ্যে মদ্যপানের অভ্যাস আগের চেয়ে অনেকটাই বেড়েছে।

তবে ১৯৯২ থেকে ২০১২ সালের মধ্যে হিসেবে ওইসিডি সদস্য দেশগুলিতে মদ্যপানের হার ২.৫ শতাংশ কমেছে। ওইসিডি সদস্য দেশের মধ্যে সবচেয়ে বেশি মদ্যপান করেন এস্তোনিয়া, অস্ট্রিয়া, ফ্রান্স, আয়ারল্যান্ড ও চেক রিপাবলিকের নাগরিকরা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.