আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ডিসেম্বর ২০১৮, শনিবার |



kidarkar

বাজার মুলধন বেড়েছে ১৮‘শ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান ঘটেছে। পাশাপাশি সব ধরনের সূচকও বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৪দিন কমেছে সূচক। বাকি এক কার্যদিবস কমলেও এর মাত্রা ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে সব ধরনের সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৩ কোটি ৫৩ লাখ ৬ হাজার ৭৮২ টাকা।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৬২৫ কোটি ১৫ লাখ ৮ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৮১ হাজার ৭৮২ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৮৪২ কোটি ৭০ লাখ ৬৫ হাজার টাকা ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ০.৯৮ শতাংশ বা ৪১.৫৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ০.০৫ শতাংশ বা ০.৯২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.০৬ শতাংশ বা ০.৭৩ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২৪টি কোম্পানির। আর দর কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। এবং লেনদেন হয়নি ৩টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৩ হাজার ৩ কোটি ৫৩ লাখ ৬ হাজার ৭৮২ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ১৫৩ কোটি ৮৮ লাখ ৭১ হাজার ৬৬২ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ১৫০ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার ৮৮১ টাকা ৪.৭৭ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮.২০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.০৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৫.৩৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২.৩৪ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৬৮.০০ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৭৮ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮২টি কোম্পানির। আর দর কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৩৭ কোটি ৭ লাখ ৪৩ হাজার ১৩০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.