আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৯, বুধবার |

kidarkar

বাবা-মা’কে নিয়ে বাসায় থাকলে ভাড়া ৫০০ টাকা কম!

শেয়ারবাজার ডেস্ক: নগরকেন্দ্রিক সামাজিকতায় ক্রমশ বেড়ে চলছে আত্মকেন্দ্রিকতা। বাবা-মাকে ছেড়ে সন্তানরা শহরে নিজের মতো করে সংসার সাজাচ্ছেন এবং মা-বাবা’র নগরের বাইরে আশ্রয় হচ্ছে আশ্রমে। হয়তো এ বিষয়টি চিন্তা করেই এক অভিনব ঘোষণা দিয়েছেন রাজধানীর এক বাড়ির মালিক। তার ঘোষণাটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যাচ্ছে ব্যতিক্রমি সাইনবোর্ড। নিজ বাড়ির সামনের ফলকে সেই মালিক লিখে দিয়েছেন, এই ভবনে অবস্থানরত সব ভাড়াটিয়ার দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে যে, যারা বাবা-মাকে নিয়ে এই ভবনে অবস্থান করবেন তাদের বাড়ি ভাড়া মাসিক ৫০০ টাকা করে কম নেওয়া হবে।

এ ব্যবস্থা আজীবন বলবৎ থাকবে বলেও ঘোষণা দিয়েছেন বাড়িটির মালিক। ফলকে লেখা আছে বাড়িটি ঢাকার ক্যান্টনমেন্টের মাটিকাটা এলাকায়। সবাই ফেসবুকে এ নোটিশের ছবিটি শেয়ার করছেন ও বাড়ির মালিককে সাধুবাদ জানাচ্ছেন।এমন ঘটনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল যে হবে তা নিশ্চিত করেই বলা যায়, আর হয়েছেও তাই।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই সাইনবোর্ডটিতে লেখা রয়েছে, ‘এই ভবনে অবস্থানরত সকল ভাড়াটিয়ার দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে যে, যারা বাবা-মাকে নিয়ে অত্র ভবনে অবস্থান করবেন তাদের বাড়ি ভাড়া মাসিক ৫০০ টাকা করে কম নেওয়া হবে। এ নির্দেশনা আজীবনের জন্য বলবৎ থাকবে।’

কোনো বাড়িওয়ালার দেয়া এমন ঘোষণা দৃষ্টি কেড়েছে রাজধানীবাসীর।

প্রশংসাসূচক কমেন্টে ভাসছে ফেসবুক। অনেকেই বাড়িটির দেয়ালে ঝোলানো ওই ফলকের ছবিটি শেয়ার করছেন। স্যালুট জানাচ্ছেন ওই বাড়িওয়ালাকে। তবে এ বিষয়ে প্রশ্ন তুলেছেন সচেতন নাগরিকেরা।

তারা বলছেন, দেশ থেকে একান্নবর্তী পরিবারের ঐতিহ্য প্রায় হারিয়ে যাচ্ছে। বিশেষকরে ঢাকা শহরের মতো নগরগুলোতে ফ্ল্যাট বাসায় এখন আর তেমনটা দেখা যায় না।

যৌথ পরিবার ভেঙে একক পরিবার গড়ে উঠছে দিনদিন। এ ফলকে নাগরিক জীবনের সেই হীনতার কথাই ফুটে উঠেছে।

বিশ্লেষকদের মতে, যৌথ পরিবার ভেঙে একক পরিবারের দিকে ধাবিত হওয়ার পেছনে যেসব কারণ রয়েছে সেগুলো হলো- কাজের যোগসূত্র ও পারিবারিক মতভিন্নতা, কলহ, ব্যক্তিগত সুবিধাপ্রাপ্তি, সম্পদের ভাগাভাগি, ভাইয়ে ভাইয়ে আর্থিক দ্বন্দ্ব, বিবাহবিচ্ছেদ বৃদ্ধি এবং স্বাধীনচেতা মনোভাব।

এসব কারণে শহরে দম্পতিরা এখন তাদের সন্তানদের নিয়ে একক পরিবারে থাকতে স্বচ্ছন্দ বোধ করেন। এভাবে দিনদিন আত্মকেন্দ্রিক ও যান্ত্রিক হয়ে উঠছে মানুষ। সচেতনরা বলছেন, ঢাকার ক্যান্টনমেন্টের মাটিকাটা এলাকায় অবস্থিত ওই বাড়ির মালিক এই ফলকের মাধ্যমে এমন আত্মকেন্দ্রিকতার বিপক্ষে এক প্রতিবাদ করলেন।

বাবা-মাকে গ্রামে নয়, শহরে এনে সুখে-দুঃখে একসঙ্গে থাকলে তিনি ওই পরিবারকে স্বাগত জানাতে চান, চান পুরস্কৃত করতে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.