মানবপাচার বন্ধে ৪৬৮ কোটি টাকা খরচ করবে সরকার

Ecnecশেয়ারবাজার রিপোর্ট: দেশের উপকূল এলাকা দিয়ে মানবপাচার ও চোরাচালান প্রতিরোধে ৪৬৮ কোটি ২৩ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক সভা। এর মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ কোস্ট গার্ড পেট্রোল ভেসেল, হাই স্পিড বোট ও ভাসমান ক্রেন কেনা হবে।

মঙ্গলবার (১৯ মে’২০১৫) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

এই প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা প্রতিদিন খবরে দেখছি উপকূল এলাকা দিয়ে মানবপাচার হচ্ছে এমন অবস্থায় সরকার নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারে না। তাই প্রকল্পটি দ্রুততার সঙ্গে অনুমোদন দেয়া হলো। এর মাধ্যমে আশা করা যাচ্ছে মানবপাচার বন্ধ হয়ে যাবে।’

তিনি আরও বলেন, এই প্রকল্পের মাধ্যমে কোনো নির্মাণ কাজ করা হবে না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে টাকা দিলেই তারা প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনতে পারবে। এতে কোস্ট গার্ডের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। মানুষ হোক আর গুডস হোক কোনো কিছুই উপকূল এলাকা দিয়ে দেশের বাইরে যেতে পারবে না। দেশের সকল সম্পদ পাহারা দেওয়ার জন্যই এই প্রকল্প।’

‘এনহ্যান্সমেন্ট অব অপারেশনাল ক্যাপাবিলিটি অব বাংলাদেশ কোস্ট গার্ড’ শীর্ষক প্রকল্পের আওতায় উপকূলীয় এলাকায় মানবপাচার রোধ করা হবে। জানুয়ারি ২০১৫ থেকে আগস্ট ২০১৮ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কোস্ট গার্ড অধিদফতর।

প্রকল্পের প্রধান কার্ক্রম তিনটি ইনশোর পেট্রোল ভেসেল, ৩টি বড় হাই-স্পিড বোট, একটি ভাসমান ক্রেন, ১৩টি অফিস সরঞ্জামাদি ও ৩৩টি ফার্নিচার কেনা হবে।

মানবপাচার রোধসহ নানা উদ্দেশ্য নিয়ে প্রকল্পটি হাতে নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশের জলসীমায় অবৈধ মৎস আহরণ, অবৈধ গমনাগমন ও চোরাচালান প্রতিরোধ করা। বাংলাদেশের অভ্যন্তরীণ জলসীমা এবং উপকূলীয় জলসীমায় জাতীয় স্বার্থ সংরক্ষণ করা। অন্যদিকে জাটকা ও মা ইলিশ নিধন প্রতিরোধ করা।

দেশের জলসীমা ও উপকূলীয় এলাকায় কর্মরত জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করাসহ জলদস্যুতা প্রতিহত করা হবে। দূর্গম ‘অপারেশনাল’ এলাকাসমূহে তাৎক্ষণিকভাবে রসদ সরবরাহ করা। বিভিন্ন উদ্ধারমূলক এবং রক্ষণাবেক্ষণ কার্যক্রম জোরদার করার জন্য বাংলাদেশ কোস্ট গার্ডের লিফটিং সক্ষমতা বৃদ্ধি করা হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top