আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

তিন মাসের ইপিএস ঘোষণা করলো কেপিসিএল: ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড পাবেন বিনিয়োগকারীরা

khulna powerশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও বিদ্যুৎ খাতের  কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানির লিমিটেড (কেপিসিএল) ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। কিন্তু  শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে শেষ তিন মাসের (অক্টোবর’১৪-ডিসেম্বর’১৪)।

উল্লেখিত তিন মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩০ টাকা।  তবে এখনো পুরো ২০১৪ সমাপ্ত অর্থবছরের ইপিএস ঘোষণা করা হয়নি। ২০১৪ সমাপ্ত অর্থবছরের প্রথম নয় মাসের (জানুয়ারি’১৪-সেপ্টেম্বর’১৪) আয় কোম্পানির রিটেইনড আর্নিংয়ে যোগ হয়েছে। কোম্পানির মোট রিটেইনড আর্নিংয়ের পরিমাণ বর্তমানে ৪৩০ কোটি টাকায় পৌছেছে।

মঙ্গলবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে কোম্পানির হেড অব ইন্টার্নাল অডিট প্লাসিড গোমেজ শেয়ারবাজার নিউজ ডটকমকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আলোচিত ইপিএস হিসাবে খুলনা পাওয়ার কোম্পানি ইউনিট ২ এবং খানজাহান আলি পাওয়ার কোম্পানির প্রথম নয় মাসের সম্মিলিত মুনাফা ১২৪ কোটি ৭০ লাখ টাকা যোগ করা হয়নি। তবে এই টাকা রিটেইনড আর্নিংয়ে যোগ করা হয়েছে।

তিনি আরো জানান, রিটেইনড আর্নিংয়ে থাকা অর্থ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী বছরের যেকোনো সময় ডিভিডেন্ড আকারে দেয়া যেতে পারে।

এদিকে সমাপ্ত অর্থবছরের কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২২.৮১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩.২৯ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুন কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তন,খামারবাড়ি,ফার্মগেট,ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে।

উল্লেখ্য, আগের বছর বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ২৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। সে সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৫.৬২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিল ২০.৩৭ টাকা ।

শেয়ারবাজারনিউজ/সা/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.