আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মে ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সূচক বাড়লেও কিছুটা কমেছে লেনদেন

price-up-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। শুরুতে সূচক বৃদ্ধির মাত্রা অত্যাধিক থাকলেও প্রথম দেড় ঘন্টা পর স্বাভাবিক স্থানে ফিরে আসে। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন।

শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফেরানোর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে টানা কয়েক দিন যাবৎ বেড়েছে সূচক ও লেনদেন। বেশকিছু দিন উত্থানে থাকার পর আজকের বাজারে সামান্য কমেছে লেনদেন। দেশের শেয়ারবাজারে একদিন সূচক ও লেনদেন কিছুটা বাড়বে আরেকদিন কমবে এটাই স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৭৭৯ কোটি ৭৮ লাখ ৫ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৮২ কোটি ৯০ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ১২ লাখ ৫১ হাজার টাকা ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১০১টির ও অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে ৬৪ কোটি ৮৩ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্য সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪১৯পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ১১৭ কোটি ৮৯ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেব আজ সিএসইতে লেনদেন কমেছেছে ৫৩ কোটি ৫ লাখ ৮৫ হাজার টাকা বা ৪৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.