আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৫, রবিবার |

kidarkar

সূচকে উত্থান: ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন লেনদেন শুরু থেকেই সূচকে উত্থান লক্ষ্য করা যায়। রোববার সূচক বাড়লেও কোম্পানির শেয়ার দর বাড়া-কমার হার ছিল একই। আর টাকার অংকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বেড়েছে লেনদেন।

গত দুই কার্যদিবস সূচক কমলেও ধারবাহিকভাবে বেড়েছে লেনদেন। বৃহস্পতিবার প্রফিট টেকিংয়ে পড়েছিল সূচক। তবে বেড়েছিল লেনদেন। এইর ধারবাহিকতায় আজকের সংশধনের বাজারে বেড়েছে সূচক। আর সামন্য কমেছে লেনদেন। দেশের শেয়ারবাজারে একদিন সূচক ও লেনদেন কিছুটা বাড়বে আরেকদিন কমবে এটাই স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৮৮ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৭১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৪৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৮৫৮ কোটি ৮১ লাখ ৩১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৩৯ লাখ ৩৮ হাজার টাকা বা ৮.২০ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৯৪ কোটি ৩৫ লাখ ১২ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৮৫৮৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৯ কোটি ৭২ লাখ ৭০ হাজার টাকা বা ২৬.৪৩ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.