আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

“অচিরেই ইতিবাচক প্রবণতায় ফিরবে বাজার”

priceশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে পতনে ফিরে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে কমেছে লেনদেন।

এবিষয়ে পুঁজিবাজার বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন: ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পুঁজিবাজারের জন্য অনেক ইতিবাচক। বাজেটের প্রভাবে বাজার যেখানে ঊর্ধ্বমুখী হওয়ার কথা সেখানে তার বিপরীত আচরণ দেখা যাচ্ছে। তবে এ পতন দীর্ঘ মেয়াদি নয়। অচিরেই বাজার ইতিবাচক প্রবণতায় ফিরে আসবে বলেও মনে করেছেন তিনি।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫১৩পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭০ লাখ ৩৪ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৮৬ কোটি ৫ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১৮ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার টাকা বা ২০.১৯ শতাংশ।

এদিকে দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১২০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৫ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৫৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৮৩ কোটি ৩৭ লাখ ৬৩ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা বা ২০.০২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.