আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জুন ২০১৫, বুধবার |

kidarkar

আদালত অবমাননা: ডা. জাফরুল্লাহর এক ঘণ্টার জেল

jaforullhaশেয়ারবাজার রিপোর্ট: আদালত অবমাননার দায়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে থাকা ও পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। জরিমানা অনাদায়ে একমাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে তাকে।

বুধবার এ আদেশ দেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

জানা যায়, ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের জরিমানার রায়ের বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেওয়ায় তার এ সাজা হয়েছে। জরিমানার টাকা ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর আগামী সাতদিনের মধ্যে ডা. জাফরুল্লাহকে পরিশোধ করতে আদেশে বলা হয়েছে।

একই বিবৃতি দেওয়ায় মোট ২৩ বিশিষ্ট নাগরিকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছিলেন ট্রাইব্যুনাল। ডা. জাফরুল্লাহ চৌধুরী বাদে বাকি ২২ জন প্রথমবারের মতো এ ধরনের অবমাননা করার কারণে তাদেরকে নি:শর্ত ক্ষমা করে রুলের নিষ্পত্তি করেছেন ট্রাইব্যুনাল।

আদেশের পরে প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ সাংবাদিকদের বলেন, মোট বিবৃতি দিয়েছিলেন ৪৯ জন। তাদের মধ্যে একজন ছাড়া সকলকে ক্ষমা করে দিয়েছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাদেরকে সতর্ক করে দিয়েছেন পরবর্তীতে তাদের কোনো মন্তব্য ও বিবৃতির কারণে ট্রাইব্যুনালের যেন মর্যাদা ক্ষুন্ন না হয়।

তিনি বলেন, ট্রাইব্যুনাল একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর রায় বা আদেশের বিষয়ে কোনো মন্তব্য করার আগে সকলের সতর্ক হওয়ার দরকার।

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.