আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০২০, মঙ্গলবার |

kidarkar

ডিএসইর প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন শুরু ১৯ নভেম্বর মধ্যে, সেশনগুলোর সময় নির্ধারণ

শেয়ারবাজার রিপোর্ট: বিশ্বের অনেক পুঁজিবাজারে ওপেনিং ও ক্লোজিং সেশন আছে। ওপেনিং সেশনের কারণে বাজার চালুর আগে একটি শেয়ারের ওই দিনের দর কেমন হতে পারে, সেটির ধারণা পাওয়া যাবে। আবার লেনদেন শেষ হওয়ার পরও চাইলে ক্লোজিং প্রাইসে শেয়ার কেনাবেচার সুযোগ পাওয়া যাবে।

ডিএসই বিএসইসিকে অবহিত এবং অন্যান্য কার্য সম্পাদন পূর্বক আগামী ১৯ নভেম্বর এর মধ্যে এই সেশনগুলো চালু করবে।

ডিএসইর প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন হবে সকাল ৯:৪৫ থেকে সকাল ১০ টা। এ সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচার আদেশ দিতে পারবেন। এই সেশনে একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হবে। সর্বোচ্চ সংখ্যক ক্রেতা এবং বিক্রেতা যেই প্রাইসে থাকবে সেটাই হবে ওপেনিং প্রাইস। নিয়মিত সময়ে যেয়ে এই ওপেনিং প্রাইসে লেনদেনটি সম্পন্ন হবে। পরিবর্তীতে স্বাভাবিক নিয়মে নিয়মিত সেশনটি চালু থাকবে।

এদিকে, দুপুর আড়াইটায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন। এর ব্যাপ্তি হবে ১০ মিনিট। এ সময়ে বিনিয়োগকারীরা নতুন করে কোনো শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার কেনা বা বেচার সুযোগ পাবেন। এ সেশন শেষ হবে দুপুর ২টা ৪০ মিনিটে।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন গত ২০ অক্টোবর প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন, ক্লোজিং সেশন এবং পোষ্ট ক্লোজিং সেশন স্টেকহোল্ডারদের ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন করা সাপেক্ষে চালু করার জন্য অনুমোদন করেছে। এইজন্য ডিএসই গত ২২ অক্টোবর ২০২০ তারিখে শীর্ষ ২০ ট্রেকহোল্ডারদের নিয়ে ইতিমধ্যে ইউএটি সম্পন্ন করেছে।

আজ ৩ নভেম্বর ডিএসই ট্রেকহোল্ডার প্রতিনিধি এবং মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের নিয়ে সচেতনতামূলক কর্মশালার আয়োজন করেছে। এতে বিপুল সংখ্যক ট্রেকহোল্ডার এবং মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

 

শেয়ারবাজার নিউজ/এন

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.