আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জুন ২০১৫, বুধবার |

kidarkar

৫০ হাজার কর্মী ছাঁটাই করবে এইচএসবিসি

A sign is seen above the entrance to an HSBC bank branch in midtown Manhattan in New York City, December 11, 2012. REUTERS/Mike Segar

শেয়ারবাজারনিউজ ডেস্ক: সারা ‍বিশ্বে কর্মরত প্রতি পাঁচ জনের মধ্যে এক জন কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে আন্তর্জাতিক ব্যাংকিং চেইন এইচএসবিসি ব্যাংক। আর এ কারণে প্রায় ৫০ হাজার কর্মী ছাটাই করা হবে। সম্পদ এবং বিনিয়োগ কমিয়ে এনে শেয়ারহোল্ডারদের আরও বেশি ডিভিডেন্ড দেয়ার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের মতে, এমন সিদ্ধান্তে ব্যাংকের মুনাফা বাড়বে।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, আড়াই বছরের মধ্যে বার্ষিক খরচ ৫০০ কোটি ডলার কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে। আর একারণে এত বড় কর্মী ছাটাইয়ের ব্যাপারেও কোম্পানি কোনো নমনীয়তা দেখাবে না।

বহুজাতিক ব্যাংকিং কোম্পানি এইচএসবিসি ইউরোপের বৃহত্তম সম্পদশালী ব্যাংক। কোম্পানি দাবি করে, মুনাফা বাড়ানোর জন্যই অলাভজনক ও লোকসানী শাখাগুলি বন্ধ করে দেয়া হবে। এমনকি কোনো দেশ থেকে ব্যাংক বের হয়ে আসবে। আশঙ্কা করা হচ্ছে, ব্রাজিল ও তুরস্ক থেকে ব্যবসা বন্ধ করে দেয়া হতে পারে। কোম্পানির প্রধাণ নির্বাহী কর্মকর্তা স্টুয়ার্ট গালিভার বলেন, ‘সামনের সময়ে শেয়ারহোল্ডারদের আরও বেশি ডিভিডেন্ড দেয়া জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে। তিনি দাবি করেন, এ ভাবে আগের মতো আবার লম্বা সময় ধরে বেশি ডিভিডেন্ড দেওয়ার মুখে দাঁড়াতে চলেছে ব্যাংক।

কোম্পানির কিছু কর্মকর্তা অবশ্য মনে করছে, বোঝা হয়ে দাঁড়ানো সম্পদ কমানোর মতো পদক্ষেপ যথেষ্ট শক্তিশালী। তাঁদের মতে, এর ফলে এশিয়ায় সম্পদ বাড়ানোর জন্য তহবিল জোগাতে পারবে তারা। যার মাধ্যমে খরচের একটা বড় অংশ বাঁচাতে পারবে এইচএসবিসি। এবং এর সুবিধা সম্পূর্ণভাবে নেওয়ার সম্ভাবনা বিশেষত ভারত ও চিনের।

এইচএসবিসি কর্মী ছাটাই করছে তথ্যপ্রযুক্তি ও ব্যাক অফিস ডিভিশনেও। এ ক্ষেত্রে শুধুমাত্র ব্রিটেনেই ছাঁটাই হচ্ছে প্রায় ৭ থেকে ৮ হাজার কর্মী।

 

শেয়ারবাজারনিউজ/ও/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.