করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬

শেয়ারবাজার ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কের মধ্যে শ্রীলঙ্কার একটি কারাগারে কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ছয়জন নিহত হয়েছেন। সোমবার (৩০ নভেম্বর) বিবিসি এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে। তারা জানিয়েছে, শ্রীলঙ্কার জেলখানায় কোভিড -১৯ মহামারী সম্পর্কিত অশান্তি বাড়ছে। বন্দিরা সাম্প্রতিক সপ্তাহে বেশ কয়েকটি কারাগারে বিক্ষোভ করেছিলো করোনা ভাইরাসের সংখ্যা বাড়ার কারণে।

পুলিশ মুখপাত্র অজিথ রোহানা জানিয়েছেন, রবিবার কলাম্বো থেকে ১৫ কিলোমিটার উত্তরে মহারা জেলে বন্দিরা অশান্তি সৃষ্টি করেছিল। কর্মকর্তারা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেছিলেন, কিন্তু ‘পরিস্থিতি কারাগারে দাঙ্গায় পরিণত হয়েছিল’,। বন্দিরা কারাগারের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করেছিল এবং কয়েকশ পালানোর চেষ্টা করেছিল।

মি: রোহানা বলেন, কারাগারে ‘কারাগারের অভ্যন্তরে অফিসসহ বেশির ভাগ সম্পত্তি ধ্বংস করে দেওয়া হয়েছে।

প্রহরীরা গুলি চালিয়েছিল এবং কারাগারের আশেপাশে নিরাপত্তা জোরদার করার জন্য কয়েক’শ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল।

গত সপ্তাহে অন্য কারাগারে একই রকম অশান্তিতে একজন বন্দী নিহত হয়েছেন। আর একজন মারা গেছেন মার্চ মাসে। পাঁচটি কারাগারে এক হাজারেরও বেশি বন্দি ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে এবং কমপক্ষে দু’জন মারা গেছে। প্রায় ৫০ জন জেলরক্ষীও ইতিবাচক পরীক্ষা করেছেন।

শ্রীলঙ্কার কারাগারগুলিতে চরম ভিড় রয়েছে, ১০,০০০ ধারণক্ষমতা সম্পন্ন কারাগারে ২৬,০০০ এরও বেশি বন্দী ভিড় করেছে।

বন্দীদের অধিকার রক্ষা কমিটির আইনজীবী সেনাকা পেরেরা বলেছিলেন যে এক মাসেরও বেশি সময় ধরে কর্তৃপক্ষ কর্তৃক তাদের দ্বারা পরীক্ষার আবেদন এবং আক্রান্ত বন্দীদের পৃথকীকরণের আবেদনটি উপেক্ষা করা হওয়ায় কারাগারা হতাশ হয়েছেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top