আজ: শনিবার, ১৬ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জানুয়ারী ২০২১, বুধবার |



kidarkar

দেশজুড়ে শুরু হয়েছে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি

শেয়ারবাজার ডেস্ক: দেশজুড়ে সব শহীদ মিনারে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি হাতে নিয়েছে শিল্পকলা একাডেমি।

শিল্পকলা একাডেমিকে সহযোগিতা করছে পিপলস থিয়েটার। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি আর্টক্যাম্প ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও রয়েছে এই কর্মসূচির আওতায়। শিশু-কিশোরদের মধ্যে স্বাধীনতা ও ভাষা আন্দোলনের তাৎপর্য পৌঁছে দিতেই এ উদ্যোগ বলে এক সংবাদ সম্মেলনে জানায় শিল্পকলা একাডেমি। কর্মসূচি বাস্তবায়নের প্রতি জেলার শিল্পকলার একাডেমির সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয়েছে।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিশুর অংশগ্রহণে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার পরিস্কার-পরিচ্ছন্নতার উদ্যোগ নেওয়া হয়েছে।

১৩ জানুয়ারি সকাল ৯টায় কর্মসূচির উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক ও পিপল্স থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা করা হবে। এরপর শিশু কিশোরদের অংশগ্রহণে কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার পরিচ্ছন্নতা শুরু হয়েছে।

রবিবার সকাল ১০টায় শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর শুরু হবে আলোচনা এবং শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন অনুষ্ঠিত হবে। থাকবে শিশু আ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী। এই কর্মসূচিতে ঢাকা মহানগরের বিভিন্ন স্কুল কলেজের পাঁচশতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করবে। অনুষ্ঠানে একজন বরেণ্য চিত্রশিল্পী এবং দশজন শিশু চিত্রশিল্পী অনুষ্ঠনের শুরু থেকে ছবি আঁকাবেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

দুপুর ২টায় একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কাক্ষে শুরু হবে শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মূখ্য প্রশিক্ষক হিসেবে থাকবেন শিশুবন্ধু লিয়াকত আলী লাকী। ষাটটি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন করে মোট ষাটজন শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালাটি শেষ হবে বিকাল ৫টায়। বাসস।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.