আজ: সোমবার, ১৯ এপ্রিল ২০২১ইং, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ফেব্রুয়ারী ২০২১, মঙ্গলবার |

করের ব্যবধান ১৫% করতে প্রস্তাব দেয়া হব- বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজার রিপোর্ট: আগামী বাজেটে শেয়ারবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে করের ব্যবধান ১৫% করতে প্রস্তাব দেওয়া হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

আজ মঙ্গলবার আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব কার্যালয়ে দুবাই‌তে রোড শো উপ‌লক্ষে আয়ো‌জিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্ত‌ব্যে তি‌নি একথা বলেন।

চেয়ারম্যান বলেন, বহুজাতিক কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে হলে করপোরেট করের ব্যবধান বাড়াতে হবে। আগে তালিকা বহির্ভূত করের ব্যবধান ১০ শতাংশ থাকলেও চলতি বাজেটে সেটি কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। এতে করে বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহ হারিয়ে ফেলছে। এজন্য বহুজাতিক কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনতে এ দুই ক্যাটাগ‌রির করপোরেট করের ব্যবধান বাড়াতে হবে।

তিনি আরো বলেন, বহুজাতিক কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে তাদের রুলস রেগুলেশনের মানতে দুই থেকে তিন শতাংশ আরো খরচ বেড়ে যাবে। এতে করে তারা তালিকাভুক্ত হতে আগ্রহ হারিয়ে ফেলছে। তাছাড়া বহুজাতিক কোম্পানিগুলোর টাকার প্রয়োজন হয় না। তাদের অতিরিক্ত অর্থ রয়েছে। যে কারণে তাদের কিছু ইনসেনটিভ দিতে হয়। এ ক্ষেত্রে তাদের ইনসেনটিভ দেয়ার একমাত্র উপায় কর ছাড়। কর্পোরেট কর হারের ব্যবধান ১৫ শতাংশ করা হলে তারা তালিকাভুক্ত হওয়ায় ক্ষেত্রে আগ্রহী হবে।

দুবাইতে আয়োজিত রোড শো এর বিষয়ে তিনি বলেন, দুবাইতে আয়োজিত প্রতিটি প্রোগ্রাম ভিন্ন ফ্লেভার থাকবে। সেখানে বাংলাদেশকে পজেটিভ ভাবে তুলে ধরা হবে। এ আমরা আশাকরি এতে বিনিয়োগ আসবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.