আজ: বুধবার, ২১ এপ্রিল ২০২১ইং, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মার্চ ২০২১, শনিবার |


মাদরাসায় নির্যাতনের বিষয়ে শিক্ষকদের সচেতন হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

শিক্ষা ডেস্ক: মাদরাসায় শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে শারিরীক ও যৌন নির্যাতনের বিষয়ে শিক্ষকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসার শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে বিভিন্নভাবে তাদের ওপর শারীরিক নির্যাতন হচ্ছে। অনেক ক্ষেত্রে তারা যৌন নির্যাতনের শিকারও হচ্ছে। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের অনেক তথ্যই উঠে আসছে। বিশেষ করে মাদরাসায় এখনো চূড়ান্ত রকমের বেতের ব্যবহার করা হয়। এসব বিষয়ে মাদরাসার শিক্ষকদের সচেতন হতে হবে।

তিনি বলেন, আদালত যেখানে শিক্ষার্থীদের শারীরিক নির্যাতন বন্ধে রায় দিয়েছেন, সেখানে মাদরাসার অনেক শিক্ষার্থী এখনো শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। এটি বন্ধ করতে হবে। আমরা আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সমন্বয়ে মাদরাসা শিক্ষাকে আধুনিকীকরণের চেষ্টা করছি। কোথাও যেন ইসলামের ভুল ব্যাখ্যা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। পবিত্র কোরআনের বাণীকে ধারণ করে আমরা জ্ঞান-বিজ্ঞানে এগিয়ে যেতে চাই।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন চলছে। দেশ ক্রমশ এগিয়ে যাচ্ছে। তার সঙ্গে সঙ্গতি রেখে আমাদের শিক্ষাকেও এগিয়ে নিতে হবে। বিশেষ করে এখন তথ্য-প্রযুক্তির জয়জয়কার। সেদিক থেকে শিক্ষানীতি ২০১০ পর্যালোচনার প্রয়োজন আছে এবং আমরা সেটি করছি। শিক্ষানীতি আরও যুগোপযোগী করার কাজ চলছে।

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আরও আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইফ আ স ম ফিরোজ, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজু প্রমুখ।

আপনার মতামত দিন

Your email address will not be published.