আজ: বুধবার, ২১ এপ্রিল ২০২১ইং, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মার্চ ২০২১, বুধবার |


শেয়ারবাজারে বড় পতন: সূচক কমে ৩ মাসের মধ্যে সর্বনিম্নে

শেয়ারবাজার ডেস্ক : বড় পতনের মধ্য দিয়ে আজ বুধবার শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। শেয়ারবাজারের সব সূচকে বড় পতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩ মাসের মধ্যে সবচেয়ে নিচে নেমে গেছে। আজ সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৪.৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭৮.১৬ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ৩ মাস ৭ দিন বা ৬৫ কার্যদিবসের মধ্যে সবচেয়ে নিচে নেমে গেছে। এর আগে ২০২০ সালের ২৪ ডিসেম্বর সূচকটি আজকের চেয়ে নিচে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন সূচকটি ৫ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৯০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪২.২২ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ২১.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৪.১৭ পয়েন্টে, ১৯৯৪.৪০ পয়েন্টে এবং ১১২৩.১২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৬০ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৭৪ কোটি ৪৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১টির বা ৩.১৬ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৭টির বা ৭৩.৮৫ শতাংশের এবং ৮০টির বা ২২.৯৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮৩.৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৮২.৪৩ পয়েন্টে। সিএসইতে আজ ২২৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬টির দর বেড়েছে, কমেছে ১৬৭টির আর ৪৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

১ টি মতামত “শেয়ারবাজারে বড় পতন: সূচক কমে ৩ মাসের মধ্যে সর্বনিম্নে”

আপনার মতামত দিন

Your email address will not be published.