আজ: বুধবার, ১২ মে ২০২১ইং, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মে ২০২১, রবিবার |


মোদি না মমতা: কে হাসবে শেষ হাসি

আন্তর্জাতিক ডেস্ক: কে হাসবে শেষ হাসি। সেই মাহেন্দ্রক্ষণ আজ। ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফলাফল আজ ঘোষণা করা হবে।

এর আগে এ মহামারী করোনার মধ্যে আট দফায় অনুষ্ঠিত হয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচন। এখন দেখার পালা হাড্ডাহাড্ডি লড়াইয়ের নির্বাচনে জিতে শেষ হাসি কার মুখে দেখা যাবে। তবে উভয়েই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হয়ে রাজ্যের ক্ষমতা দখলের ক্ষেত্রে আশাবাদী। কোনও কোনও সমীক্ষায় কারোই এককভাবে সংখ্যাগরিষ্ঠ হওয়ার বদলে বাম-কংগ্রেসের সমর্থনে আগামী সরকার গঠনের পূর্বাভাস দেওয়া হয়েছে।

রাজনৈতিক দলগুলো অবশ্য বিভিন্ন জরিপ ও সমীক্ষাকে নস্যাৎ করে নিজেদের জয়ের পক্ষে হুঙ্কার দিচ্ছে। ‘তৃণমূলের জয় নিশ্চিত। সরকারে আসব আমরাই। ২০০ আসন নিয়ে ক্ষমতায় ফিরছি’—ভোটগণনার কয়েক ঘণ্টা আগে আত্মবিশ্বাসী, প্রত্যয়ী ভাষায় কথাগুলো বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিমধ্যে বুথফেরত সমীক্ষায় দেখা গিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কোনও সমীক্ষা বলছে, বাংলা থাকছে তৃণমূলেরই হাতে। ৭০টার কাছাকাছি আসন পাবে বিজেপি। তৃণমূলকে হারাতে পারবে না। আবার কোনও সমীক্ষায় ২৯৪ আসনের বিধানসভায় বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাবে বলেও বলা হয়েছে।

বুথফেরত জরিপ অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি আসন। বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন। অর্থাৎ, বুথফেরত জরিপ অনুযায়ী তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল।

আবার সিএনএক্স’র এক্সিট পোল অনুযায়ী ক্ষমতায় আসছে বিজেপি। এই বুথফেরত জরিপে বিজেপি এগিয়ে ১৩৮ থেকে ১৪৮টি আসনে, তৃণমূল এগিয়ে ১২৮ থেকে ১৩৮ আসনে এগিয়ে। আর বামজোট এগিয়ে ১১ থেকে ২১টি আসনে। জান কি বাতের জরিপে বিজেপি এগিয়ে ১৫০ থেকে ১৬২টি আসনে, তৃণমূল এগিয়ে ১১৮ থেকে ১৩৪ আসনে, বাম জোট এগিয়ে ১০ থেকে ১৪ আসনে। পি-মার্কের জরিপে ১৬২ আসনে এগিয়ে তৃণমূল, ১১৩ আসনে এগিয়ে বিজেপি, ১৩ আসনে এগিয়ে জোট। ইটিজি রিসার্চের জরেপ তৃণমূল এগিয়ে ১৬৯ আসনে, বিজেপি এগিয়ে ১১০ আসনে, জোট এগিয়ে ১২ আসনে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.