চূড়ান্তভাবে বাতিল হতে পারে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের লাইসেন্স

Standerd Iinsuranceশেয়ারবাজার রিপোর্ট: তিনমাসের জন্য লাইসেন্স স্থগিত হবার পর এবার নতুন করে আবারও শাস্তির মুখে পড়তে পারে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। দেশের উভয় পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির লাইসেন্সের স্থগিতাদেশ আরও বাড়ানোর চিন্তা করছে নিয়ন্ত্রক সংস্থা।

নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য মোঃ কুদ্দুস খান শেয়ারবাজারনিউজ ডট কমকে বলেন, ‘পুনঃবীমা সংক্রান্ত অনিয়মের দায়ে প্রতিষ্ঠানটির লাইসেন্স তিনমাসের জন্য স্থগিত করা হয়েছে। প্রতিষ্ঠানটি যেসব অনিয়ম করেছে তার মাত্র একটি অংশের শাস্তি হিসেবে এ দন্ড দেয়া হয়েছে। এর বিপরীতে কোম্পানিকে আত্মপক্ষ সমর্থনের জন্য একমাস সময় দেয়া হচ্ছে। এর মধ্যে তারা সন্তোষজনক ব্যাখ্যা না দিতে পারলে আইনানুযায়ি স্থগিতাদেশের মেয়াদ বাড়তে পারে। এমনকি কোম্পানির লাইসেন্স চূড়ান্তভাবে বাতিল হবে।’

উল্লেখ্য, একই গ্রুপের মালিকানাধীন স্ট্যান্ডার্ড গার্মেন্টসের কারখানায় আগুন লাগার ঘটনায় ৪৬ কোটি ৩৩ লক্ষ টাকার অগ্নিবীমার বীপরিতে পুনঃবীমা ব্যবস্থা গ্রহণে সম্পূর্ণভাবে ব্যর্থ হয় স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। এর প্রেক্ষিতে ১৭ জুন স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের নিবন্ধন সনদ সাময়িকভাবে অর্থাৎ তিন মাসের জন্য স্থগিত করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ। আর এ স্থগিতাদেশ আজ ২১ জুন রবিবার থেকে কার্যকর হচ্ছে। নিবন্ধন সনদ স্থগিতাদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত উক্ত কোম্পানি কোন নতুন বীমা কাভার নোট, বীমা সার্টিফিকেট বা বীমা পলিসি জারি করতে পারবে না। তবে জারিকৃত বীমা পলিসির কার্যক্রম অব্যাহত রাখতে পারবে।

নিয়ন্ত্রণকারি সংস্থার পত্রের প্রেক্ষিতে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিঃ হতে ৩১ মে, ২০১৫ ইং তারিখের পত্রে স্ট্যান্ডার্ড গ্রুপ এর কিছু বীমা পলিসিসমূহের ক্ষেত্রে মোট ৪৬ কোটি ৩৩ লক্ষ টাকার ঝুঁকি পুনঃবীমা করা হয়নি বলে স্বীকার করে।

উল্লেখ্য পুনঃবীমা ব্যবস্থা হচ্ছে বীমার অন্যতম মূলনীতি এবং এই পুনঃবীমা ব্যবস্থার ক্ষেত্রে কোন ব্যত্যয় হলে যে কোন সময় কোন বীমা কোম্পানির ক্ষেত্রে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। বীমা কোম্পানিকে নিবন্ধন সনদ প্রদানের অন্যতম শর্ত হিসেবে ২০১০ সালের বীমা আইনের ৯ ধারায় পুনঃবীমা সংক্রান্ত বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ২০১০ সালের বীমা আইনের ১০ ধারায় সন্তোষজনকভাবে পুনঃবীমা সংক্রান্ত ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার ক্ষেত্রে কোন বীমা কোম্পানির নিবন্ধন সনদ বাতিল বা স্থগিত করার বিধান করা হয়েছে।

এ ব্যাপারে কোম্পানির সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

শেয়ারবাজারনিউজ/তু/ও/সা

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top