আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বাজারে লেনদেন স্বাভাবিক

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এর ফলে টানা চার দিন যাবৎ পতনে বিরাজ করছে সূচক। এদিন শুরুতে উর্ধ্বমুখী প্রবণতা থাকলেও প্রথম ঘন্টা পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক । মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে দেশের উভয় বাজারে বেড়েছে লেনদেন।

বাজার প্রসঙ্গে  ব্রোকারেজ এসোসিয়েশনের আহবায়ক আহসানুল ইসলাম টিটু শেয়ারবাজার নিউজ ডটকমকে বলেন, গত একমাস যাবৎ সূচক ৪৪৫৩ থেকে ৪৬২৭ পয়েন্টের মধ্যে অবস্থান করছে। আর গত কয়েক কার্যদিবস সূচক সামান্য কমেলেও তা বড় ধরনের কোনো পতন নয়। তবে আজকের বাজারে সূচক সামান্য কমলেও তিন ঘন্টায় যে লেনদেন হয় তা স্বাভাবিক বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, রমজান ‍উপলক্ষ্যে দেশের উভয় বাজারে লেনদেন এক ঘন্টা কমানো হয়েছে। এখন ৪ ঘন্টার পরিবর্তে লেনদেন হয় ৩ ঘন্টা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪৩৪ কোটি ৫৩ লাখ ৩৫ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৮০ কোটি ৫১ লাখ ৪৮  হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৪ কোটি ১ লাখ ৮৭ হাজার টাকা বা ১৪.২০ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৩৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৫ কোটি ৮০ লাখ ৩৭ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৭৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬ কোটি ৬৯ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ১০ লাখ ৮১ হাজার টাকা বা ৩৪.১২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.