আজ: বুধবার, ২০ অক্টোবর ২০২১ইং, ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জুলাই ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

প্রথম প্রান্তিক: কোন ব্যাংকের সম্পদমূল্য কতো?

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের শুরু থেকেই শেয়ারবাজারে বেশ ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। দীর্ঘদিন ঘুমিয়ে থাকা ব্যাংক খাতের ভালো লভ্যাংশ প্রদান এবং প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি সম্পদমূল্য বৃদ্ধি পাওয়ায় ব্যাংকের শেয়ারে ঝুঁকেছেন অনেক বিনিয়োগকারী।

সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকের শেয়ারের প্রতি আগ্রহ অব্যাহত থাকলে বাজার আরও ভালো হবে।

জানা গেছে, গতকাল বুধবার পর্যন্ত তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে প্রথম প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ৩০টি ব্যাংক। এর মধ্যে শেয়ারপ্রতি সম্পদমূল্য বেড়েছে ২৭টি ব্যাংকের। সম্পদমূল্য কমেছে দুটি ব্যাংকের। ব্যাংকদুটি হলো- মার্কেন্টাইল ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক। আর আইসিবি ইসলামী ব্যাংক লোকসানে রয়েছে। আর্থিক প্রতিবেদন এখনো প্রকাশিত হয়নি রূপালী ব্যাংকের।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

যে ২৭টি ব্যাংকের সম্পদমূল্য বেড়েছে তাদের তথ্য তুলে ধরা হলো-

এবি ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩২ টাকা ৩৬ পয়সা। আগের বছর একই সময় ছিল ৩১ টাকা ৭২ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৬৪ পয়সা।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৬১ পয়সা। আগের বছর একই সময় ছিল ২১ টাকা ৬৩ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৯৮ পয়সা।

ব্যাংক এশিয়া লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৯৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ২২ টাকা ৩২ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৬৩ পয়সা।

ব্র্যাক ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৬ টাকা ২৪ পয়সা। আগের বছর একই সময় ছিল ৩১ টাকা ৩৮ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৪ টাকা ৮০ পয়সা।

সিটি ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৯ টাকা ৩৮ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৯ টাকা ৩ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৩৫ পয়সা।

ঢাকা ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৩৩ পয়সা। আগের বছর একই সময় ছিল ২০ টাকা ৫৯ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে এক টাকা ৭৪ পয়সা।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬০ টাকা ২৯ পয়সা। আগের বছর একই সময় ছিল ৫৬ টাকা ৩৫ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৩ টাকা ৯৪ পয়সা।

ইষ্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৭ টাকা ৬২ পয়সা। আগের বছর একই সময় ছিল ৩১ টাকা ৮ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৪ টাকা ৫৪ পয়সা।

এক্সিম ব্যাংক লিমিটেডের (ইবিএল) : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ২১ টাকা ৭১ পয়সা। আগের বছর একই সময় ছিল ২০ টাকা ৭১ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে এক টাকা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত সময়ে ব্যাংটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৯ টাকা ২৪ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৬ টাকা ৯০ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ২ টাকা ৩৪ পয়সা।

আইসিবি ইসলামী ব্যাংক : ৩১ মার্চ ২০২১ অনুযায়ী শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৬৯ পয়সা টাকা (নেগেটিভ)। আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ৯০ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ লোকসান বেড়েছে ৪৯ পয়সা।

আইএফআইসি ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৫৭ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৬ টাকা ৭১ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৮৬ পয়সা।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড : একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৩৯ টাকা ৩৩ পয়সা। আগের বছর একই সময় ছিল ৩৪ টাকা ৩১ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৫ টাকা ২ পয়সা।

যমুনা ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩১ টাকা ৪২ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৪ টাকা ৫০ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৬ টাকা ৯২ পয়সা।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৪ টাকা ২৩ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ কমেছে এক টাকা ২ পয়সা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে এমটিবির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৯৯ পয়সা। আগের বছর একই সময় ছিল ২০ টাকা ৩ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৯৬ পয়সা।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ৮ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ২ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৬ পয়সা।

এনসিসি ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৪৬ পয়সা। আগের বছর একই সময় ছিল ২২ টাকা ১৫ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৩১ পয়সা।

এনআরবিসি ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৫ টাকা ৮২ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত ছিল ১৪ টাকা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে এক টাকা ৮২ পয়সা।

ওয়ান ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ওয়ান ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ১৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৯ টাকা ৯৫ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ২০ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৬২ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৯ টাকা ৯৩ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৬৯ পয়সা।

প্রাইম ব্যাংক লিমিটেড: ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ৩৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৫ টাকা ১১ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে এক টাকা ২৪ পয়সা।

পূবালী ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি কনসুলেটেড নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৮ টাকা ৬৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৮ টাকা ৮০ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৯ টাকা ৮৫ পয়সা।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ২৯ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ৪৬ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৮৩ পয়সা।

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৬২ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ১১ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ২ টাকা ৫১ পয়সা।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড : একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ২৬ টাকা ২৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৭ টাকা ২৮ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ কমেছে এক টাকা ৩ পয়সা।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৩৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৬ টাকা ৫৫ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ৮০ পয়সা।

ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৯ টাকা ৭৫ পয়সা। আগের বছর একই সময় ছিল ২৭ টাকা ৭৪ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ২ টাকা এক পয়সা।

উত্তরা ব্যাংক লিমিটেড : ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৫ টাকা ৫২ পয়সা। আগের বছর একই সময় ছিল ৩২ টাকা ৫৫ পয়সা। আগের বছরের তুলনায় সম্পদ বেড়েছে ২ টাকা ৯৭ পয়সা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.