আজ: শুক্রবার, ২৩ জুলাই ২০২১ইং, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুলাই ২০২১, রবিবার |



kidarkar

ইউরোর শিরোপা জিতবে কারা! অপেক্ষায় ফুটবল প্রেমিকরা

স্পোর্টস ডেস্ক: মাঝখানে একদিন বাকি, এরপরই ইউরোর ফাইনালে মুখোমুখি হচ্ছে বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ইংল্যান্ড ও ইতালি। আসরে কোন দল জিতবে তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। অবশ্য স্বাগতিক হিসেবে কিছুটা এগিয়ে ইংল্যান্ড। ১৯৬৬ সালের পর বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জেতেনি ইংল্যান্ড। ৫৫ বছরের শিরোপা খরা কাটিয়ে প্রথমবার ইউরোপসেরা হতে চায় তারা।

গত বুধবার সেমিফাইনালে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গ্যারেথ সাউথগেটের দল।

অবশ্য বড় কোনো টুর্নামেন্টে এখনো ইতালিকে হারতে পারেনি ইংল্যান্ড। ২০১২ সালে ইউরোর কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ইতালি জয়ী হয়েছিল। এরপর ২০১৪ সালে বিশ্বকাপের গ্রুপ পর্বে ইতালিই জিতেছিল ২-১ গোলে। যদিও দুটি দলই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল।

তুরস্ককে ৩-০ গোলে হারিয়ে ইউরোর অভিযান শুরু করেছিল ইতালি। এ পর্যন্ত রবার্তো মানচিনির অধীনে টানা ৩৩ ম্যাচে অপরাজিত থেকে রেকর্ড গড়েছে।

ইতালি দীর্ঘদিনের শিরোপা খরা কাটিয়ে সাফল্য পেতে মুখিয়ে আছে। চারবারের বিশ্বকাপ জয়ীরা সর্বশেষ ১৯৬৮ সালে তাদের একমাত্র ইউরো শিরোপা হাতে তুলেছিল। এরপর থেকে তারা দুটি আসরের ফাইনালে উঠলে ২০০০ সালে ফ্রান্সের কাছে ও ২০১২ সালে স্পেনের কাছে পরাজিত হয়। রোববারের ম্যাচটি বড় কোনো আসরে তাদের ১০ম ফাইনাল।

২০১৮ সালে বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ার পরেই মানচিনিকে ইতালির দায়িত্ব দেওয়া হয়। তারপর থেকে মানচিনির অধীনে বদলে যেতে শুরু করে ইতালি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.