আজ: মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ইং, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০২১, বুধবার |



kidarkar

বৃহস্পতিবার থেকে চেক ক্লিয়ারিংয়ের নতুন সময়সূচি

শেয়ারবাজার ডেস্ক: কোরবানির ঈদ ও পশুর হাটকে বিবেচনায় নিয়ে চলমান শাটডাউন শিথিল করার সরকারের সিদ্ধান্তের পর লেনদেনের স্বাভাবিক সময়ে ফিরছে ব্যাংক। এ সময়ে নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে বৃহস্পতিবার থেকে আন্তব্যাংক চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ-সংক্রান্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, করোনা পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এই তিন প্ল্যাটফর্মের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

ঈদের আগে ৩ দিন চেক ক্লিয়ারিং

সার্কুলারে বলা হয়, ১৫, ১৮ ও ১৯ জুলাই ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংকের অন্যান্য কার্যক্রম চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই তিন দিন হাই ভ্যালু চেক বেলা ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এটা ১২টার মধ্যে নিষ্পত্তি হচ্ছিল । যেকোনো রেগুলার চেক বিকেল ৫টার ম‌ধ্যে নিষ্পত্তি হ‌বে। এ ধরনের চেক বর্তমানে নিষ্পত্তির সময় ছিল সাড়ে ১২টা।

আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে বিকেল ৫টা পর্যন্ত পরিশোধ করা যাবে। বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে।

১৭ ও ২০ জুলাই চেক নিষ্পত্তি যে সময়ে

১৭ জুলাই শনিবার ও ২০ জুলাই মঙ্গলবার পোশাকশিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ সময়ে হাই ভ্যালু চেক বেলা ১টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এ ধরনের চেক নিষ্পত্তি হয় সাড়ে ১১টার মধ্যে।

যেকোনো রেগুলার চেক বেলা আড়াইটার ম‌ধ্যে নিষ্পত্তি হ‌বে। বর্তমান নিষ্পত্তির সময় ১২টা।

এই দুই দিন বিইএফটিনের দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে।

আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে ৩টা পর্যন্ত পরিশোধ করা যাবে।

ঈদুল আজহার আগে তৈরি পোশাকশিল্পসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রপ্তানি বিল বিক্রয়ের এবং উক্ত শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী বা কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে শুধু সংশ্লিষ্ট এলাকার ব্যাংক শাখাসমূহের চেক, ইএফটি এবং আরটিজিএস পরিশোধ চলবে।

এ ক্ষেত্রে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুরূপে পরিচালনার স্বার্থে সংশ্লিষ্ট এলাকার বাইরের ব্যাংক শাখার ওপর উপস্থাপনকৃত চেকসমূহ রিটার্ন করতে হবে।

২৫ জুলাই থেকে পরবর্তী নির্দেশনা পর্যন্ত চেক নিষ্পত্তি

ঈদ-পরবর্তী ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত শাটডাউন ঘোষণা করেছে সরকার।

এ সময়ে হাই ভ্যালু চেক বেলা ১ টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এ ধরনের চেক নিষ্পত্তি হতো সাড়ে ১১টার মধ্যে।

যেকোনো রেগুলার চেক বেলা আড়াইটার ম‌ধ্যে নিষ্পত্তি হ‌বে। বর্তমান নিষ্পত্তির সময় ছিল ১২টা।

এ সময় বিইএফটিনের দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে।

আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে আড়াইটা পর্যন্ত পরিশোধ করা যাবে।

ঈদুল আজহার ছুটির সময়ে ব্যাংকগুলোকে পরিশোধ সেবা সংশ্লিষ্ট সিস্টেমগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবিলা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে সার্কুলারে নির্দেশ দেয়া হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.