আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০২১, মঙ্গলবার |



kidarkar

বিদেশে রোড শো, দেশে শেয়ারবাজারে পতন

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের শেয়ারবাজারসহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগে প্রবাসী ও বিদেশি উদ্যোক্তাদের আগ্রহী করতে আমেরিকার চারটি শহরে রোড শো শুরু করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তবে বিএসইসি কর্তৃপক্ষ দেশ ছাড়ার পর থেকেই শেয়ারবাজারে পতন শুরু হয়েছে। আজ মঙ্গলবার ২৪ পয়েন্ট হারিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক। এ নিয়ে টানা দুই দিন বাজারে পতন হলো। আজ ডিএসইএক্স দাঁড়িয়েছে ৬ হাজার ৩৭৯ পয়েন্টে।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

শুধু ডিএসইএক্সই নয়, এদিন পতন হয়েছে অপর দুই সূচকেও। শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৮৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ কমেছে ১৩ পয়েন্ট।

তবে টাকার অঙ্কে লেনদেন কিছুটা বেড়েছে। মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ৪৬২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা  আগের দিন থেকে ৩৩ কোটি ৮৬ লাখ টাকা বেশি।  গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৮ কোটি ৯৪ লাখ টাকার।

লেনদেনে অংশ নেয়া অধিকাংশ কোম্পানির দরই কমেছে। লেনদেনে মোট অংশ নিয়েছে ৩৭৩টি কোম্পানি।  এরমধ্যে দর বেড়েছে ১৫৩ কোম্পানির আর কমেছে ১৯৪ কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২৬ কোম্পানির দাম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭০ পয়েন্ট। সূচকটি ১৮ হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার।

বাজারের এই পতনের কারণ নিয়ে উদ্বিগ্ন বিনিয়োগকারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা বিষয়টি নিয়ে বিভিন্ন মন্তব্য করছেন। মো. নুরুল আলম নামের এক বিনিয়োগকারী লিখেছেন, বিদেশে রোড শোতে গেলেই বাজারের সূচক পড়তে থাকে কারণ কি?

এই পোস্টে নোমান হোসাইন নামের একজন মন্তব্য করেছেন, বাংলাদেশ ব্যাংকের ভুল তথ্যের কারণে বাজার পরতেছে।

জানা গেছে, গত রোববার বাংলাদেশ ব্যাংক এক প্রতিবেদেনে বলে করোনাকালে প্রণোদনার ঋণ অনুৎপাদনশীল খাতে ব্যয় হচ্ছে। ওই প্রতিবেদনে পুঁজিবাজারে টাকা আসছে, এমন কথা বলা নেই। তবে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন এসেছে যে, এই অর্থ এসেছে এই খাতেও।

বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনার কারণে সোমবার সূচকের পতন হয়েছিল। তারই ধারাবাহিকতায় মঙ্গলবারও বাজারে পতন হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের কারণে পুঁজিবাজারের পতন হচ্ছে বলে বিনিয়োগকারীদের মধ্যে অভিমত থাকলেও বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ধারাবাহিকভাবে কয়েক দিন পুঁজিবাজারের সূচক বাড়ার পর এমন পতন স্বাভাবিক। এতে আতঙ্কের কিছু নেই।

উল্লেখ্য, বাংলাদেশে বিনিয়োগে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের উৎসাহী করতে আমেরিকায়র চার শহরে রোড শো’র উদ্দেশ্যে বিএসইসিসহ সংশ্লিষ্টরা এখন নিউইয়র্কে অবস্থান করছেন।

স্থানীয় সময় সোমবার নিউইয়র্কের হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ বিষয়ক একটি সম্মেলনও করা হয়েছে। ওই সম্মেলন চলাকালেই দেশের শেয়ারবাজারে পতন হলো।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.