আজ: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অগাস্ট ২০২১, বুধবার |



kidarkar

আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদির বাড়িতে হামলা চালিয়েছে বন্দুকধারীরা।

তাদের দমাতে নিরাপত্তা বাহিনীর পাল্টা অভিযানে চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ঘটনার সময় বাড়িতে ছিলেন না মন্ত্রী। তার পরিবারের অন্য সদস্যদেরও নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

অতি সুরক্ষিত গ্রিন জোন এলাকায় মঙ্গলবার হয় এ হামলা। সে সময় একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা; হয় ব্যাপক গোলাগুলিও।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে মোহাম্মদি লিখেন, ‘চিন্তার কোনো কারণ নেই। এখন সবকিছু ঠিক আছে!’

নিরাপত্তা বাহিনীর সূত্র উল্লেখ করে চারজন নিহতের তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। চারজনের মরদেহ গ্রহণ ও চিকিৎসার জন্য যাওয়া আহত ১১ জনকে সেবা দেয়ার তথ্য জানিয়েছে আফগানিস্তানে সক্রিয় ইতালির দাতব্য চিকিৎসা সংস্থা ইমার্জেন্সি।

হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের ‘সব চিহ্ন বহন করছে’ হামলার ধরন।

আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কয়েকটি শহরে তালেবান ও আফগান সেনাদের মধ্যে সশস্ত্র লড়াইয়ের মধ্যেই হলো এ হামলা। অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

কাবুলে হামলার কয়েক ঘণ্টা পর সন্ধ্যায় রাস্তায় নেমে ও বিভিন্ন বাড়ি আর ভবনের ছাদে উঠে আরবি ভাষায় ‘আল্লাহু আকবর’ বলে স্লোগান দিতে শুরু করেন বাসিন্দারা। তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ প্রদর্শনে এ কর্মসূচির ভিডিও প্রকাশ করা হয় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

এর আগে তালেবানবিরোধী জনমত প্রদর্শনে একই ধরনের কর্মসূচি নেয় হেরাত শহরের বাসিন্দারাও। আফগানিস্তানের তৃতীয় বৃহৎ শহরটি দখলে অভিযান শুরু করেছে তালেবান।

পাল্টা অভিযান চালাচ্ছে নিয়ন্ত্রণ ধরে রাখতে মরিয়া আফগান বাহিনীও। সব মিলিয় চরম সহিংস রূপ নিয়েছে শহরটির পরিস্থিতি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.