ক্ষতিগ্রস্ত ২ হাজার ২৯৪ বিনিয়োগকারীর জন্য সহায়তা আসছে

Icb_Logoশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ২ হাজার ২৯৪ ক্ষুদ্র বিনিয়োগকারীর জন্য সরকার অনুমোদিত প্রণোদনা প্যাকেজের আরও ৭১.৭৮ কোটি টাকার সহায়তা আসছে।

ইতিমধ্যে, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অনুমোদিত ৬২৪.০৯ কোটি টাকার ফান্ডের ৪২.৩৩ কোটি টাকা ছাড় করা হয়েছে। আরও ২৯.৪৫ কোটি টাকার ঋণ বিতরণের দলিলায়ন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ছাড় করা অর্থ শিগগিরই সংশ্লিষ্ট মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের মাধ্যেমে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা পাবেন।

আইসিবি সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, প্রণোদনা তহবিলের জন্য মোট ৪৬টি মার্চেন্ট ব্যাংক ও স্টক ব্রোকারেজ হাউজের মোট ২৪ হাজার ১২২ জন বিনিয়োগকারী আবেদন করেন। মোট ৬২৪.০৯ কোটি টাকার আবেদন করা হয়। প্রথমেই ২০টি মার্চেন্ট ব্যাংক ও ২১টি স্টক ব্রোকারেজ হাউজের ২২ হাজার ৩৭৪ জন বিনিয়োগকারীর জন্য মোট ৫৭০.৩০ কোটি টাকার ঋণ সহায়তা অনুমোদন করা হয়।

ঋণ সহায়তা পাওয়া ১৫ মার্চেন্ট ব্যাংক এবং ১৪ ব্রোকারেজ হাউজ ইতিমধ্যে ১৯ হাজার ৭১৫ বিনিয়োগকারীর মধ্যে ৪৮৭.৪৯ কোটি টাকার ঋণ বিতরণ সম্পন্ন করেছে বলে আইসিবি কে জানিয়েছে।

এবারের ধাপে বাকি থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৭টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের মাধ্যেমে ১ হাজার ২১৬ বিনিয়োগকারীর জন্য ৪২.৩৩ কোটি টাকা আইসিবি’র ফান্ডে প্রদান করা হয়েছে। আরও ৬টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ১ হাজার ৭৮ বিনিয়োগকারীর জন্য ২৯.৪৫ কোটি টাকা প্রদানের দলিলাদি সম্পন্ন হয়েছে। যা শিগগিরই আইসিবি’কে প্রদান করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, আইসিবি’র মাধ্যেমে বিতরণ হওয়া ঋণের বিপরীতে, ২৬টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকাজের হাউজের কাছ থেকে ১৩৫.৭৬ কোটি টাকা আদায় করা হয়েছে। এর মধ্যে বিতরণকৃত ঋণের সুদ ও আসল বাবদ মোট ১০৪ কোটি ৩৯ লাখ ৭০ হাজার ৮৯০ টাকা বাংলাদেশ ব্যাংকে জমা করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ও/তু/সা

 

 

আপনার মন্তব্য

Top