আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুন ২০১৫, সোমবার |

kidarkar

গ্রিসে ব্যাংক-শেয়ারবাজার বন্ধ হচ্ছে সোমবার

newPic_8458_jpg_1923056bশেয়ারবাজার ডেস্ক: ইউরোজোনের দেশগুলোর সংগঠন ইউরোপিয়ান ইউনিয়নের অসহযোগিতায় সোমবার ব্যাংকিং কার্যক্রম বন্ধ হতে যাচ্ছে গ্রিসে। শনিবার এক টেলিভিশন চ্যানেলে গ্রিসের প্রধানমন্ত্রি এলেক্সিস সিপরাস এ তথ্য নিশ্চিত করেন। খবর: রয়াটার্স।

ব্যাংক বন্ধ ঘোষণা করার পাশাপাশি সিপরাস এ ও জানান যে, গ্রিসের শেয়ারবাজারও এদিন বন্ধ থাকবে। মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

এর আগে ইউ থেকে নেয়া ঋণে পরিশোধ না করতে পারায় আর কোনো ধরনের প্রণোদনা দেয়া হবে না বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়। এমনকি অর্থনৈতিক ধ্বসের মুখে থাকা দেশটির ঋণ পরিশোধের মেয়াদও বাড়ানো হবে না বলে জানানো হয়। এর পরপরই দেশটি ‍ইউ থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত নেয়।

ইন্টারন্যাশনাল মানি ফাউন্ডেশনের কাছ থেকে নেয়া গ্রিসের প্রায় ২ বিলিয়ন ডলারের দেনা পরিশোধের সময় চলতি সপ্তাহের মঙ্গলবারই শেষ হয়ে যাচ্ছে। এসময়ের মধ্যে ঋণ পরিশোধ করতে পারবে না বলে ইতিমধ্যে দেশটি পশ্চিমা দেশগুলোর চাপের মধ্যে রয়েছে।

যদিও গ্রিস কর্তৃপক্ষ মনে করছে দেশটির বর্তমার অবস্থায় দেনা পরিশোধ করা সম্ভব নয় এটি জেনেও ইউ তাদের অযৌক্তিকভাবে চাপ দিয়ে আসছে। আর ক্ষমতাসীন দল এমন সিদ্ধান্তের বিরুদ্ধে সাধারন জনগনকে ঐক্য প্রকাশ করার আহ্বান জানিয়েছে।

সোমবার আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার মাধ্যেমে দেশটি মুদ্রা সংকোচন নীতি অবলম্বন করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

শেয়ারবাজারনিউজ/ও/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.