আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অক্টোবর ২০২১, শনিবার |



kidarkar

রপ্তানিকারকদের সহায়তায় ২৩০০ কোটি টাকা ছাড়ের আবেদন কেন্দ্রীয় ব্যাংকের

শেয়ারবাজার রিপোর্ট: ডিসেম্বর পর্যন্ত রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোকে নগদ সহায়তা দেয়ার জন্য ২ হাজার ৩০০ কোটি টাকা ছাড়ের আবেদন করেছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক একটি চিঠির মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগকে এ আবেদন জানায়।

চিঠিতে বলা হয়, চলতি অর্থবছরের দ্বিতীয় কিস্তিতে ৩১ ডিসেম্বর পর্যন্ত নগদ সহায়তার জন্য ২ হাজার ৩০০ কোটি টাকা প্রয়োজন হতে পারে। এর মধ্যে পাট খাতে প্রায় ৪০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১ হাজার ৯০০ কোটি টাকার প্রয়োজন হবে।

রপ্তানিকারকদের নগদ সহায়তা দেয়ার জন্য চলতি অর্থবছরের বাজেটে ৭ হাজার ৩৫০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতেই সরকার চলতি অর্থবছরে ৩৮টি পণ্য রপ্তানির জন্য নগদ সহায়তা দিয়েছে। সহায়তার পরিমাণ ১ থেকে ২০ শতাংশের মধ্যে।

এর আগে ২০২১-২২ অর্থবছরের প্রথম কিস্তিতে রপ্তানি প্রণোদনা প্রদানের জন্য ১ হাজার ৭০০ কোটি টাকা ছাড় করে অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে পাট খাতে ২০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১ হাজার ৫০০ কোটি টাকা বিতরণ করা হয়। ওই টাকা বাংলাদেশ ব্যাংকের অনুকূলে ছেড়ে দেয়া হয়।

তাছাড়া, সেপ্টেম্বর পর্যন্ত বাণিজ্যিক ব্যাংকের বকেয়া দাবি ছিল ৪০০ কোটি টাকা। এর মধ্যে পাট খাতে ছিল ১০০ কোটি টাকা এবং অন্যদের মধ্যে ৩০০ কোটি টাকা।

নগদ সহায়তা চলতি অর্থবছরে বৃদ্ধি পেয়েছে ৭.৬৪ শতাংশ। আগের অর্থবছরে নগদ সহায়তার জন্য বরাদ্দ ছিল ৬ হাজার ৮২৮ কোটি টাকা। গত চার আর্থবছর ধরেই এ বরাদ্দ বাড়ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.