আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার |



kidarkar

কার্ডে লেনদেনের চার্জ নির্ধারণ করলো কেন্দ্রীয় ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: এটিএম, পয়েন্ট অফ সেল (পিওএস), ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফার (আইবিএফটি), বাংলা কিউআর এবং সরকারি চালানের মাধ্যমে কার্ড লেনদেনের ফি ও চার্জ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার বাংলাদেশ ব্যাংক  সব তফসিলি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও, মোবাইল আর্থিক পরিষেবা প্রদানকারী (এমএফএস), পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) এবং পেমেন্ট সিস্টেম অপারেটরকে (পিএসও) এ সংক্রান্ত একটি নোটিশ পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নোটিশে বলা হয়েছে, আইবিএফটি ব্যবহার করে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তহবিল স্থানান্তরের জন্য সর্বাধিক সার্ভিস চার্জ হবে ১০ টাকা (ভ্যাটসহ)।

ব্যক্তিগত অ্যাকাউন্টের ক্ষেত্রে বাংলা কিউআর -এর মাধ্যমে কার্ড লেনদেন, ব্যাংক বা প্রতিষ্ঠান অধিগ্রহণ করলে ব্যবসায়ীর কাছ থেকে মোট লেনদেনের ০.৭ শতাংশ মার্চেন্ট ডিসকাউন্ট রেট (এমডিআর) হিসেবে আদায় হবে। এর মধ্যে ০.৪ শতাংশ কার্ড প্রদানকারী ব্যাংক বা প্রতিষ্ঠানে যাবে বিনিময় ফি (আইআরএফ) হিসেবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, ব্যক্তিগত অ্যাকাউন্ট ছাড়াই, অধিগ্রহণকারী ব্যাংক বা প্রতিষ্ঠান ব্যবসায়ীর কাছ থেকে মোট লেনদেনের এমডিআর হিসাবে ১.৬ শতাংশ সংগ্রহ করবে। এর মধ্যে ১.১ শতাংশ যাবে কার্ড প্রদানকারী ব্যাংক বা প্রতিষ্ঠানে আইআরএফ হিসেবে।

মার্চেন্ট ক্যাটাগরি কোড (এমসিসি) ৯৩৯৯ সরকারি পরিষেবার বিপরীতে চালান প্রদানের ক্ষেত্রে ব্যবহার করা হবে এবং এ কোডের বিপরীতে চার্জব্যাক নেই।

নির্দেশনায় আরও বলা হয়, ব্যাংক বা প্রতিষ্ঠান অধিগ্রহণ করলে কোডের বিপরীতে সর্বোচ্চ ২৫ হাজার টাকার কার্ড লেনদেনে সর্বোচ্চ ২০ টাকা চার্জ আরোপ করা হবে। এর মধ্যে ৫ টাকা কার্ড প্রদানকারী ব্যাংক বা প্রতিষ্ঠানে যাবে। ২৫ হাজার টাকার উপরে কার্ড লেনদেনের ক্ষেত্রে প্রচলিত ফি এবং চার্জ প্রযোজ্য হবে।

ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) অধীনে, এক ব্যাংক অন্য ব্যাংকের ক্লায়েন্টদের জন্য নগদ উত্তোলনে (ভ্যাটসহ) ২০ টাকা নির্ধারিত হবে। বকেয়া ব্যালেন্স খোঁজার ক্ষেত্রে ৫ টাকা, স্লিপের জন্য ৫ টাকা, ফান্ড ট্রান্সফারের জন্য ১০ টাকা এবং নগদ আমানতের জন্য ২০ টাকা ধার্য করা হবে।

এনপিএসবি’র অধীনে অধিগ্রহণকারী ব্যাংক বা প্রতিষ্ঠান ব্যবসায়ীর কাছ থেকে মোট লেনদেনের এমডিআর হিসেবে ১.৬ শতাংশ সংগ্রহ করবে। এর মধ্যে ১.১ শতাংশ মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে আইআরএফ হিসাবে কার্ড প্রদানকারী ব্যাংক বা প্রতিষ্ঠানে যাবে।

৩ উত্তর “কার্ডে লেনদেনের চার্জ নির্ধারণ করলো কেন্দ্রীয় ব্যাংক”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.