আজ: সোমবার, ২৯ নভেম্বর ২০২১ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ নভেম্বর ২০২১, সোমবার |



kidarkar

২৭% বাস ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন জারি

জাতীয় ডেস্ক: আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে ডিজেলচালিত বাস ও মিনিবাসে চলাচলের ক্ষেত্রে প্রত্যেক যাত্রীর জন্য প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ডিজেলচালিত বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ২ টাকা ৫ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা।

রোববার (৭ নভেম্বর) রাতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) ভেতরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ৫ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে।

পেট্রল, অকটেন ও গ্যাসচালিত যানবাহনের ক্ষেত্রে ভাড়ার বর্ধিত হার প্রযোজ্য হবে না। নতুন ভাড়ার হার ৮ নভেম্বর থেকে কার্যকর হবে।

২ উত্তর “২৭% বাস ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন জারি”

  • Anonymous says:

    দূরপাল্লার রুটে ডিজেলচালিত বাস ও মিনিবাসে চলাচলের ক্ষেত্রে প্রত্যেক যাত্রীর জন্য প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে যাহা পূর্বে ছিল ১.৪২ পয়সা। প্রসঙ্গক্রমে বলতে হচ্ছে ঢাকা টু চট্টগ্রামের দুরত্ব ২৬৫ কিলোমিটার, পূর্বের হিসাব অনুযায়ী ভাড়া আসে ৩৭৬ টাকা, কিন্তু আমরা এযাবত ভাড়া দিয়ে আসছি ৪৮০ টাকা, কেন এত বছর যাবত বর্ধিত ভাড়া নেওয়া হল এর জবাব মালিক সমিতি দেবেন কি? এখন নতুন ভাড়া নির্ধারন অনুযায়ী আভা আসে ৪৭৭ টাকা । দেখার অপেক্ষায় থাকল মালিক সমিতি কত টাকা নির্ধারণ করেন বা আইনের প্রয়োগ কোথায় গিয়ে ঠেকে। আমাদের দেশে আইন প্রনয়ন হয় কিন্তু এর সুষ্ঠ পরিপালন হয়না এবং ইহা দেখারও কেউ থাকেন না। ইহায় আমাদের জাতীর জন্য চরম দুরভাগ্যের বিষয়। সর্বনিন্ম ভাড়া নির্ধারন করা হয়েছে ১০ টাকা মানে আপনি ১-৪ কিলো পর্যন্ত ১০ টাকায় যেতে পারার কথা কিন্তু ২ কিলো পর পর বাস মালিকগন চেকপোষ্ট বসিয়ে রেখেছেন যাহার ভাড়া প্রতি চেকে নির্ধারন করে রেখেছেন ১৫-২০ টাকা। এখন প্রশ্ন এই আইনের প্রনেতা কে? মালিকপক্ষ কিভাবে কার সাথে বসে এই ভাড়া নির্ধারন করলেন? আমরা সাধারণ জনগন কার কাছে বিচার চাইব? কোথায় যাব? কর্তৃপক্ষ এর সুষ্ট জবাব দিবেন কি?

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.