আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ নভেম্বর ২০২১, শনিবার |

kidarkar

লেনদেন কমলেও বাজার মূলধন বেড়েছে পাঁচ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহটিতে উভয় শেয়ারবাজারের সব সূচকই বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনি দর কমেছে। কিন্তু গত সপ্তাহে প্রায় পাঁচ হাজার কোটি টাকার বাজার মূলধন বেড়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫১ হাজার ৫৫৮ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮৩ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৬ হাজার ৪৭০ কোটি ৮ লাখ ৭৭ হাজার ৭৩১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৯১১ কোটি ৯৬ লাখ ৪১ হাজার ৫৪৮ টাকা বা ০.৮৯ শতাংশ বাজার মূলধন ফিরেছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পাঁচ হাজার ৮৯৮ কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৬৯০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৪৩০ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৮৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৫৩১ কোটি ৯৩ লাখ ৫৮ হাজার ১৬৭ টাকা বা ৮ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯.২১ পয়েন্ট বা ১.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৯৫.৯৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩৯ পয়েন্ট বা ১.০৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৯.৬৮ পয়েন্ট বা ৩.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭৭.৫৮ পয়েন্টে এবং দুই হাজার ৬৮০.৯৭ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪১টির বা ৩৭.২০ শতাংশের, কমেছে ২০৮টির বা ৫৪.৮৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির বা ৭.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৮০ লাখ ৪৩ হাজার ৯৬৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০৮ কোটি ৬১ লাখ ৯৪ হাজার ৮৪৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪২ কোটি ৮১ লাখ ৫০ হাজার ৮৮৩ টাকা বা ২০ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯৯.২৫ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৭.২৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮৫.৪১ পয়েন্ট বা ১.৫২ শতাংশ, সিএসই-৩০ সূচক ২২৫.৬৩ পয়েন্ট বা ১.৬০ শতাংশ, সিএসই-৫০ সূচক ৪০.০৫ পয়েন্ট বা ২.৬৬ শতাংশ এবং সিএসআই ১৪.৩৬ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩১৭.৯৮ পয়েন্টে, ১৪ হাজার ২৬৩.৬৭ পয়েন্টে, এক হাজার ৫৪৫.৭৭ পয়েন্টে এবং এক হাজার ২৭৬.৮২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৯টির বা ৩৮.৯৭ শতাংশের দর বেড়েছে, ১৭৪টির বা ৫২.৫৭ শতাংশের কমেছে এবং ২৮টির বা ৮.৪৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.