আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ডিসেম্বর ২০২১, বুধবার |



kidarkar

টানা পতনের পর সূচকে সামান্য উত্থান; লেনদেন হাজার কোটির নিচে

শেয়ারবাজার রিপোর্ট: টানা তিন কার্যদিবস পতনের পর আজ ১৫ ডিসেম্বর সপ্তাহের চতুর্থ কার্উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে কমেছে দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৪২.১৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৫ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৪ শতাংশ বা ৩০.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৬৮.১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬২.৩০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৮৬.৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯ টির, কমেছে ১৫৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪২.১৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ১০৯টি শেয়ার ১ লাখ ৫২ হাজার ৬৬৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮০৭ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকা।

গত কার্যদিবস অর্থাৎ ১৪ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬৪ শতাংশ বা ৪৪.২১ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৮৩৭.৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৬৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৪৫৬.৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৯০ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৫৬৮.৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি ৮৮ টির, কমে ২৪৯ টির এবং অপরিবর্তিত রয় ৪০ টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৩৫.৩৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ৮০ লাখ ৬৪ হাজার ৫৩৭টি শেয়ার ১ লাখ ৮৫ হাজার ৬৩৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮০ কোটি ৬০ লাখ ৪৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৭৩ কোটি ২০ লাখ ২৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪২ শতাংশ বা ৮৪.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৯.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১১২ টির, কমেছে ১১৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১ লাখ ৬৭ হাজার ৮০০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪৩ লাখ ৭ হাজার ২৪৮ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন বেড়েছে ৮ কোটি ৫৮ লাখ ৬০ হাজার ৫৫২ টাকা।

১ টি মতামত “টানা পতনের পর সূচকে সামান্য উত্থান; লেনদেন হাজার কোটির নিচে”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা দল says:

    শেয়ার বাজার বিজয়ের সুবর্ণ জয়ন্তী শেয়ারবাজার উচ্চতায় যাওয়ার কথা কিন্তু বাজার নিম্নমুখী এই অবস্থায় সাধারন বিনিয়োগকারীদের মনোবল ভেঙে যাবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.