আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জানুয়ারী ২০২২, সোমবার |

kidarkar

জাহিনটেক্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত

আতাউর রহমান: শেয়ারবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে তিনজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ‌কোম্পানিটির আর্থিক অবস্থার উন্নয়ন ও সক্ষমতা বাড়াতে কোম্পানিটির কর্তৃপক্ষ সঙ্গে আলোচনা সাপেক্ষে‌ এই উদ্যোগ নিয়েছে কমিশন । সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, গত তিন বছর ধরে লভ্যাংশ প্রদান না করা, আর্থিক অবস্থার ধরাবাহিক অবনতির কারণে কোম্পানিটির বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি জাহিনটেক্সের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে সিএসইসি সূত্রে জানা গেছে। এছাড়া এ বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

জাহিনটেক্সের পরিচালনা পর্ষদে নিয়োগ দেওয়া স্বতন্ত্র পরিচালকরা হলেন – মেজর আব্দুল কুদ্দুস মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সেরিনা বানু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও বীমা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ নাজমুল হাসান।

বিএসইসি সূত্রে জানা গেছে, স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার পর জাহিনটেক্সের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা, আর্থিক কর্মকাণ্ড ও আর্থিক অবস্থার কোনো উন্নতি হয়েছে কি-না তা যাচাই করে দেখবে বিএসইসি।

বিএসইসি’র চিঠিতে উল্লেখ করা হয়, গত বছরের ৫ ডিসেম্বর বিএসইসি’র সঙ্গে জাহিনটেক্সের বৈঠক অনুষ্ঠিত হয়। ওঈ বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী জাহিনটেক্সের পরিচালনা পর্ষদে তিনজন ব্যক্তিকে স্বতন্ত্র পরিচালককে অন্তর্ভুক্ত করার জন্য পরামর্শ দেওয়া হলো।

তথ্য মতে, গত ৫ ডিসেম্বর বিএসইসি’র সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা না করার কারণে হতাশা প্রকাশ করে কমিশন। আর জাহিন টেক্সের টার্নওভার গত পাঁচ বছরের নেতিবাচক প্রবণতা, গত দুই বছর কোম্পানিটির ইপিএস ঋণাত্মক প্রবণতা বিষয়ে জানিয়েছে কমিশন। কোম্পানিটির পরিচালনা পর্ষদ বিপুল পরিমাণ তহবিল সরবরাহকারী সাধারণ বিনিয়োগকারীর কথা ভাবছে না বলেও জানায় কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে জাহিন টেক্সের এছাড়া কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক খতিব মাহাবুব আক্তার রুবেলকে তার পদ থেকে অপসারণের পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ স্বতন্ত্র পরিচালকের স্বাধীনতা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২সিসি এর অধীনে জারি করা করপোরেট গভর্নেন্স কোডের সঙ্গে সাংঘর্ষিক।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. নাজমুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিএসইসি থেকে এখনও এ বিষয়ে কোনো চিঠি হাতে পাইনি। চিঠি পেলে তারপর জানাতে পারব।

এদিকে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক খতিব আব্দুল জাহিদ মুকুল ও কোম্পানি সচিব লিয়াকত আলী বখতিয়ারের সঙ্গে কথা বলতে প্রধান কার্যালয়ে একাধিকবার টেলিফোনে যোগাযোগ করা হলেও তাদেরকে পাওয়া যায়নি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.