আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জানুয়ারী ২০২২, মঙ্গলবার |

kidarkar

ইইউতে র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা

শেয়ারবাজার ডেস্ক: র‍্যাবের মানবাধিকার লঙ্ঘনের অপরাধে মার্কিনিদের পর এবার নিষেধাজ্ঞা দিতে চিঠি চালাচালি চলছে ইউরোপীয় ইউনিয়ন সংসদে। ইইউ পররাষ্ট্র ও নিরাপত্তা দপ্তরের শীর্ষ প্রতিনিধি ও ভাইস প্রেসিডেন্ট জোসেপ বরেলকে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন স্লোভাকিয়ান সংসদ সদস্য স্টেফানেক ইভান। তিনি শুধু র‍্যাবই নয়, বাংলাদেশ পুলিশ এমনকি সরকারের ওপরও নিষেধাজ্ঞা দিতে ইইউ ভাইস প্রেসিডেন্টের সহযোগিতা কামনা করেন।

ইইউ দেশের জোটের শীর্ষ কর্তাব্যক্তির কাছে সেই অনুরোধ করে চিঠি লিখেন স্টেফানেক ইভান। চলতি মাসের ২০ তারিখে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা দপ্তরের শীর্ষ প্রতিনিধি ও ভাইস প্রেসিডেন্ট জোসেপ বরেলকে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন ইইউর স্লোভাকিয়ান সংসদ সদস্য। সঙ্গে যোগ করেন তিনি শুধু র্যাবই নয়, বাংলাদেশ পুলিশ এমনকি সরকারের ওপরও নিষেধাজ্ঞা দিতে ইইউ ভাইস প্রেসিডেন্টের সহযোগিতা কামনা করেন তিনি। যার ব্যাখ্যায় তুলে ধরেন আইনের শাসন, দুর্নীতি, বিচার ব্যবস্থা, মত প্রকাশের স্বাধীনতা, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ইস্যু, বিচারবহির্ভূত হত্যা, গুমের মতো ইস্যুগুলো।

ইভান অভিযোগ করেন, বাংলাদেশের বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে গণতান্ত্রিক মূল্যবোধকে দাবিয়ে রেখেছে। আদালতও নিয়ন্ত্রণ করছে। বাংলাদেশের পরিস্থিতি ভয়াবহ এবং আরো খারাপের দিকে যাচ্ছে। ফলে বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা দপ্তরের হাই রিপ্রেজেন্টেটিভ ও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বরেলের সহযোগিতা চান তিনি।

তিন পাতার চিঠিতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সুনামও করেন এ স্লোভাকিয়ান সদস্য। বলেন, বাংলাদেশে আরো কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়নের পর আরো অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা রয়েছে। দুর্ভাগ্যক্রমে বাংলাদেশের এ উন্নয়ন মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতিতে ম্লান হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.