যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা

A general view of a courtroom shows suspected opposition supporters (in grey) attending the latest session in their trial at the revolutionary court in Tehran on August 25, 2009. Several aides to former Iranian president Mohammad Khatami and top reformists were put on trial on charges of masterminding the post-election unrest which rocked the Islamic republic. Among the some 20 people in the dock were a former minister and a number of other top political figures as well as journalists and academics. Portraits on the wall show the Islamic republic's supreme leader Ayatollah Ali Khamenei (R) and his predecessor, the late Ayatollah Ruhollah Khomeini. AFP PHOTO/FARS NEWS/HASSAN GHAEDI (Photo credit should read Hassan Ghaedi/AFP/Getty Images)

শেয়ারবাজার ডেস্ক: সামরিক বিচারে বিশ্বের সবচাইতে শক্তিশালী রাষ্ট্র যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। আর জরিমানা করেছে ইরানের একটি আদালত। ইরানের আধা-সরকারী সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি এ তথ্য প্রকাশ করে। খবর: পলিটিকো।

ইরানের সংবাদ সংস্থার বরাত দিয়ে দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন মোহসিনি ইজেই জানান, ১৯৭৯ সালে ইরানের বিপ্লবের সময় থেকে এর পর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কারণে দেশটিকে বস্তুগত এবং আইনিভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়। আর সে সময় থেকে শুরু করে ইরানের যে সকল জনগন ক্ষতির মুখোমুখি হয়েছে তাদের করা দাবির বিপরীতে এ জরিমানা করা হচ্ছে দেশটিকে। এবং এ অর্থ অতি সত্ত্বর জমা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ইরানের আদালত জানায়, ইরান বিপ্লবের সময় যুক্তরাষ্ট্র বহু মানুষকে হত্যা করে, ধ্বংসযজ্ঞ চালায় এবং দেশের বিভিন্ন মানুষকে উস্কে দেয়ার চেষ্টা করে। এমনকি এরপরও পার্শ্ববর্তি দেশগুলোর মাধ্যেমেও ইরানের অনেক ক্ষতি করে। যার পুরোটার দায়ভার তাদেরকেই নিতে হবে।

ইরানের আদালতের এ রায় এমন এক সময় এল, যখন বিশ্বের ছয় পরাশক্তি ইরানের পরমানু কার্যক্রমের ব্যাপারে আলোচনার জন্য একত্রে বসতে যাচ্ছে।

 

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মন্তব্য

Top