আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

বিনিয়োগকারীদের লোকসান হলে সমস্যা নেই: লাভ হলেই সমস্যা

Pathok_2আপনারা আমাকে এমন একটি সম্পদ (Asset) এর নাম বলতে পারেন যা বিগত ১০ বছরে কমেছে। কমার কথা ভুলে যাই এমন একটি সম্পদ (Asset) এর নাম বলুন দশ বছর আগে যা ছিল আজও তাই আছে । আমার মনে হয় না বের করতে পারবেন।
# জমি —- ১০ বছরে দাম বেড়েছে ১০ গুন
# স্বর্ণ —– ১০ বছরে দাম বেড়েছে ৫ গুন
# তেল —— ১০ বছরে দাম বেড়েছে ৩ গুন

একমাত্র শেয়ার মার্কেট এর শেয়ার এর দাম গত ১০ বছর আগে যা ছিল তার থেকে কমে গেছে। ভাবলেও কিছুটা অবাক লাগে, আমাদের মত উন্নয়নশীল দেশের শেয়ার বাজারের অবস্থা এমন হতে পারে। যেই দেশে আজ থেকে ৩ বছর আগেও একটি পানের দাম ছিল ১ টাকা আজ সেই খানে একটি পান কিনতে হয় ৫ টাকা দিয়ে।

# দেশেই বাজেট গত ১০ বছরে কত গুন বেড়েছে ভাবুন ?
# দেশের সরকারী কর্মকর্তা -কর্মচারী দের বেতন গত ১০ বছরে কত গুন বেড়েছে ভাবুন ?

গত ৩-৪ দিন আগে একজন ভদ্র লোক তার Facebook wall এ লিখেছে গরুর মাংস ১০০০ টাকা হতে আর কত দিন অপেক্ষা করতে হবে। গত ১০ বছরে গরুর মাংসই কত গুন বেড়েছে ভাবুন ? সব ঠিক আছে ——– কিন্তু যখনি আমার চোখ বাংলাদেশের শেয়ার মার্কেট এর শেয়ার গুলোর দিকে যায় আমি স্থম্ভিত হয়ে যাই । অনেক শেয়ার রয়েছে যা ৮-১০ বছর আগের দাম থেকেও নিচে অবস্থান করছে।

ইনডেক্স বিশ্লেষণঃ
============
আমরা সাধারণত ইনডেক্স এর অবস্থানের উপর ভিত্তি করে দেশের শেয়ার বাজার এর ভালো মন্দ বিশ্লেষণ করে থাকি। ১৫-১১-২০০৭ তারিখ ইনডেক্স ছিল ৩০১৩.

সেই ২০০৭ —- এখন চলে ২০১৫। আপনারা জানেন শেয়ার সংখ্যা এবং নুতন কম্পানি ইনডেক্স পরিবর্তনের ক্ষেত্রে বিশেষ ভুমিকা রাখে।

## একটি বার চিন্তা করে দেখেন তো ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত কম্পানি গুলো কি পরিমান bonus share dividend দিয়েছে। কোন কম্পানি যদি ২০% করে bonus share dividend দিয়ে থাকে তাহলে ৭ বছরে ঐ কোম্পানির শেয়ার কত গুন বৃদ্ধি পেয়েছে। নিচের পক্ষে ৩ গুন । সেই হিসাবে মার্কেট এর শেয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩ গুনেও বেশি। ২০০৭ এর পর পর কত গুলো নুতন কম্পানি মার্কেটে প্রবেশ করেছে তা কি নুতন করে বলার দরকার আছে। শুধু ২০১৪ সালেই ১৭ কম্পানি Listed করা হয়েছে । সেই হিসাবে ৭ বছরে ১০০ টির বেশি কম্পানি শেয়ার মার্কেটে তালিকা ভুক্ত হয়েছে। আপনাদের আরেকটি মজার তথ্য দেই ১৬-১১-২০০৯ তারিখ শুধু GP listed হওয়ার জন্য আমাদের ইনডেক্স এক দিনে বাড়ে ৭৬৫ পয়েন্ট।

## এখন সবচেয়ে গুরুত্ব পূর্ণ প্রশ্ন ——– হল গত ৭ বছরে শেয়ার বেড়েছে নিম্নে ৩ গুন , মার্কেটে ১০০ টির বেশি কম্পানি তালিকা ভুক্ত হবার পরও ২০১৫ সালে এসে আমাদের ইনডেক্স কেন ৩৫০০ থেকে ৪৫০০ মধ্যে ঘুরাঘুরি করছে ??

আমাদের মাননীয় অর্থ মন্ত্রীর ভাষায় আমাকে বলতেই হচ্ছে আমাদের মার্কেট অসুস্থ। শুধু পার্থক্য হল উনি এক অর্থে বুঝিয়েছেন আমি অন্য অর্থে বুঝিয়েছি। কিছু দিন আগেও তিনি বলেছেন আমার মার্কেট এখন সুস্থ এখন আর ফটকাবাজি হয় না । উনি ঠিকই বলেছেন এখন শেয়ার কেনার পর পরই কোন কিছু বুঝে উঠার আগেই ১০% loss হয়ে যায়। যেহেতু loss হয় সেহেতু ঠিক আছে। কারন শেয়ার বিনিয়োগকারীদের loss হলে সমস্যা নেই । শুধু লাভ হলেই সমস্যা। সেই অর্থে মাননীয় অর্থ মন্ত্রীর ভাষায় মার্কেট এখন সুস্থ এখন আর ফটকাবাজি হয় না। মাঝে মাঝে ২-৪ টি শেয়ার শুধু ১ মাসে ৩৩ টাকা থেকে ৩০০ টাকা হয়ে যায়। যা ২০০৮,২০০৯,২০১০ এর মার্কেটেও আমারা দেখতে পাইনি। আমাদের মার্কেটের ইনডেক্স যেখানে ৪০০০+ সেই অবস্থাতেও একজন বিনিয়োগকারীকে বিনিয়োগের আগে (stop Loss) কাকে বলে তা শিখে নিতে হয়। সত্যি কিছুই বলার নেই।

মার্কেটকে ২০০৭ সালের সেই ৩০০০ ইনডেক্স কে যদি Base ধরি । সেই হিসাবে গত ৭ বছরে যে পরিমান bonus share এবং নুতন কম্পানি listed হয়েছে তাতে মার্কেট এখন Minimum 10000 index থাকত। কিন্তু দুঃখের বিষয় আমার যারা শেয়ার ব্যবসা করি বাংলাদেশে আমাদের চেয়ে অভাগা আর কেউ নেই। আর সে জন্যই হয়তো অনেকেই বলে শেয়ার বিনিয়োগকারীদের জন্য তাদের মন কাঁদে না।

তানভীর আহমেদ
শেয়ার বিনিয়োগকারী
এবি ইনভেস্টমেন্ট লিমিটেড
উত্তরা,ঢাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.