আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুলাই ২০১৫, রবিবার |

kidarkar

টানা উত্থানের পর সংশোধন

indexশেয়ারবাজার রিপোর্ট:  সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই সূচকে মিশ্র প্রবণতা বিরাজ করে আর লেনদেন শেষ হয় নিম্মমুখী প্রবণতায়। এর ফলে ঈদের ছুটির আগের কার্যদিবসসহ ৯ম দিনের পর পতনে বাজার। রোববার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৭৫৪ কোটি।

বিপর্যয় কাটিয়ে একটানা উত্থানে ছিলো পুঁজিবাজার। লেনদেনের পাশাপাশি ধারাবাহিক ভাবে বাড়ছে বাজার মূলধন। আর এতে বাজারকে ঘিরে বিনিয়োগকারীরা আশাবাদী হওয়ার পাশাপাশি স্বস্তি ফিরে পেয়েছেন। তবে দীর্ঘদিন পর আজকের বাজারে সামান্য পতনকে সংশোধন হিসেবে দেখছেন  বাজার সংশ্লিষ্টরা। কারণ শেয়ারবাজারে একদিন সূচক বাড়বে আরেকদিন কমবে এমনটাই স্বাভাবিক। কেননা ধারবাহিক উত্থান কিংবা  পতন কোনোটাই বিনিয়োগকারীদের জন্য সুফল নয়। এটা হলে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা হারিয়ে যায় বলে মনে করছেন তারা।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৫৪ কোটি ৮৯ লাখ ৬৮ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৮৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৮১৩ কোটি ৯৪ লাখ ৫০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৯ কোটি ৪ লাখ ৮২ হাজার টাকা বা ৭.২৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭১ লাখ ৭৮ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫২ কোটি ৬৪ লাখ ১৭ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.