আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অগাস্ট ২০১৫, রবিবার |

kidarkar

রোববার থেকে কমবে কোমেনের প্রভাব

Rainশেয়ারবাজার রিপোর্ট: গত কয়েকদিন ধরে ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলছে অবিরাম বর্ষণ। এতে বিঘ্নিত হচ্ছে নগরকেন্দ্রিক জনজীবন। জানা গেছে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে চলতে থাকা বৃষ্টিপাত রোববার থেকে কমে আসতে পারে। সূত্র: বিবিসি বাংলা।

সূত্রমতে আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘কোমেন’র প্রভাবে গেল কয়েকদিন ধরে চলতে থাকা অবিরাম বৃষ্টিপাত আজ (রোববার) থেকে কমে আসতে পারে। তবে মৌসুমী বায়ূর প্রভাবে বর্ষা মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত অব্যহত থাকবে।

অতিবৃষ্টির ফলে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন নদনদীর পানি। সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দারা। তৈরি হয়েছে বন্যাপরিস্থিতি। চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, ঝালকাঠি, চাঁদপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নোয়াখালী, ফেনীসহ দেশের বিভিন্ন জেলার লক্ষাধিক মানুষের জীবনে নেমে এসেছে বিড়ম্বনা। চট্টগ্রামে ঘটেছে ভূমিধসের ঘটনা ও প্রাণহানি। পরিস্থিতি সামাল দিতে সরকারের পক্ষ থেকে সরবরাহ করা হচ্ছে অতিরিক্ত ত্রাণ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় কোমেন এখনো বাংলাদেশের মূল ভূখণ্ডে অবস্থান করছে এবং এটি ‘ভূ-নিম্নচাপ’ আকারে এখন নোয়াখালী থেকে ক্রমে খুলনার দিকে অগ্রসর হচ্ছে।

মৌসুমি বায়ুর সঙ্গে এই ভূ-নিম্নচাপ মিলে যাওয়ার কারণেই উপকূলীয় ও মধ্যাঞ্চলীয় জেলাগুলোতে অবিরাম বৃষ্টিপাত ঘটছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

অধিদফতরের পরিচালক মো. শাহ আলম বলেন, ‘ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে যে অবিরাম বর্ষণ হচ্ছে তা আজ হয়তো কমে আসবে এবং আগামী দু-একদিনে তা একেবারেই কমে যাবে। তবে বৃষ্টিপাত এখনই শেষ হয়ে যাবে না। মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষা মৌসুমের যে স্বাভাবিক বৃষ্টিপাত হয় তা অব্যাহত থাকবে।’

এদিকে অতিবর্ষণে দেশের মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে সৃষ্ট জলাবদ্ধতা আগামী ২৪ ঘণ্টায় কেটে না গেলে ফসলের ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন শাহ আলম।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.