৫০ বিলিয়ন ডলার আয়ের রোডম্যাপ দেবে বিজিএমইএ

bgmeaশেয়ারবাজার রিপোর্ট: ৫০ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানির টার্গেট পূরণে খসড়া রোডম্যাপ সরকারের কাছে উপস্থাপন করবে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। আগামী ৬ আগস্ট চট্টগ্রামে শুরু হতে যাওয়া বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো, ২০১৫-তে এ রোডম্যাপ উপস্থাপন করা হবে।

রোববার রাজধানীর কাওরান বাজারে এক্সপো উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বিজিএমইএ প্রেসিডেন্ট আতিকুল ইসলাম। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিজিএমইএ জ্যেষ্ঠ সহ-সভাপতি নাসির উদ্দিন, সহ-সভাপতি এসএ মান্নান কচি, শহীদুল্লাহ আজিম।

সংবাদ সম্মেলনে আতিকুল ইসলাম বলেন, ‘গত বছরের ডিসেম্বরে ঢাকা অ্যাপারেল সামিট চলাকালে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি টার্গেট পূরণে সরকার, বেসরকারি খাত, দাতা সংস্থা, ব্র্যান্ড, শ্রমিক সংগঠনগুলোর কাছে একটি টেকসই পরিকল্পনা গ্রহণের বিষয়ে কিছু পরামর্শ এসেছিল। পরবর্তীতে আমরা অস্ট্রেলিয়ার আরএমআইটির সহায়তায় পরামর্শগুলো বিশ্লেষণ করে একটই খসড়া রোডম্যাপ তৈরি করেছি। চট্টগ্রামে অনুষ্ঠিতব্য এক্সপোতে এ খসড়া রোডম্যাপ সরকারের কাছে উপস্থাপন করবো।’

এ রোডম্যাপে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি টার্গেট পূরণে যেসব বাধা বিপত্তি রয়েছে সেগুলো থেকে বেরিয়ে আসার ব্যাপারে সুনির্দিষ্ট পরিকল্পনা থাকবে বলেও জানান আতিকুল ইসলাম।

বিজিএমইএ সভাপতি মনে করেন, এর ফলে সরকারের সঙ্গে রপ্তানির টার্গেট পূরণ নিয়ে যে অসামঞ্জস্যতা আছে তা দূর হয়ে যাবে।

গত বছর রপ্তানি টার্গেট পূরণ না হওয়ার জন্য রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করেন তিনি। তিনি বলেন, ‘এতে দেশ ইমেজ সঙ্কটে পড়েছে। যে কারণে অনেক বায়ার অর্ডার বাতিল করেছে, নতুন অর্ডার আসা বন্ধ হয়েছে।’

তিনি জানান, আগামী ৬ থেকে ৮ আগস্ট চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু হোটেলে বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো চলবে। এতে দেশি-বিদেশি ৭৩টি স্টল থাকছে। এর মধ্যে ২৫টি অগ্নি নিরাপত্তা সামগ্রী সংশ্লিষ্ট স্টল। ৩ দিন ধরে অনুষ্টিতব্য এ মেলায় পোশাক খাতে বিনিয়োগ ও শ্রম নিরাপত্তা বাড়ানোর বিষয়ে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top