আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

ইতিহাসের বৃহত্তম বিনিয়োগে যাচ্ছেন ওয়ারেন বাফেট

waren buffetশেয়ারবাজার ডেস্ক: পৃতিবীর ইতিহাসের সফলতম বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয় ওয়ারেন বাফেটকে। আর এবার ওয়ারেন বাফেট করতে যাচ্ছেন নিজের ইতিহাসের বৃহত্তম একক বিনিয়োগ। ওয়ারেন বাফেটের মালিকানাধীন বার্কশায়ার হ্যাথওয়ে এ বিনিয়োগ করবে। খবর: ওয়ালস্ট্রিট জার্নাল।

বিনিয়োগ প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথওয়ে প্রায় ৩০ বিলিয়ন ডলারে প্রিসিশন ক্যাস্টপার্টস কর্পোরেশন নামের এ কোম্পানি কিনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ওয়াল স্ট্রিটের হিসেবে গত শুক্রবার এ কোম্পানির বাজারমূল্য প্রায় ২৬.৭ বিলিয়ন ডলার ছিল। প্রিসিশন ক্যাস্টপার্টস কোম্পানিটি যুক্তরাষ্ট্রের ওরেগন প্রদেশের পোর্টল্যান্ডে অবস্থিত।

তিন বছর আগে থেকেই বার্কশায়ার ওই কোম্পানির ৩ শতাংশ শেয়ার কিনে নিয়েছিল। তাই কোম্পানির পূর্ণাঙ্গ মালিকানা নিতে বার্কশায়ারের গুনতে হচ্ছে প্রায় ৩০ বিলিয়ন ডলার।

একযুগেরও বেশি সময় থেকে ওয়ারেন বাফেট শিল্প ক্ষেত্রে বিনিয়োগ বাড়িয়ে চলেছেন। এ সময়ের মধ্যেই কিনে নিয়েছেন বিখ্যাত ও লাভজনক অনেক কোম্পানি। এ তালিকায় অাছে যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পোনেন্ট উৎপাদনকারী মারমন, ইসরাইলি মেশিন প্রস্তুতকারক কোম্পানি ইসকার আর যুক্তরাষ্ট্রের রাসায়নিক উৎপাদনকারী লুব্রিজল।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রিসিশন ক্যাস্টপার্টসের মূল পণ্য নাট-বল্টু এবং বিমানের প্রয়োজনীয় যন্ত্র। এর পাশাপাশি কোম্পানিটি শিল্পখাতের জন্য পাইপ ও ফিটিংসও উৎপাদন করে থাকে। গত ছয়মাসে কোম্পানির শেয়ার দর প্রায় ৩০শতাংশ কমে আসাতেই কোম্পানি কিনে নেয়ার সিদ্ধান্ত নেন ওয়ারেন বাফেট।

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.