প্রতিপক্ষের বিরুদ্ধে ক্যাস্পারস্কির তৎপরতা

eugene kasperskyশেয়ারবাজার ডেস্ক: রাশিয়ার খ্যাতনামা এন্টিভাইরাস নির্মাতা সংস্থা ক্যাস্পারস্কি ল্যাব বাণিজ্যিক প্রতিপক্ষের বিরুদ্ধে নাশকতামূলক তৎপরতা চালিয়ে বলেছে অভিযোগ উঠেছে। ক্যাস্পারস্কি ল্যাব’এর সাবেক এক কর্মী এমন চাঞ্চল্যকর অভিযোগ করেছেন। এতে দাবি করা হয়েছে, প্রতিপক্ষের ভাইরাস শনাক্তকারী সফটওয়্যারকে রিভার্স ইঞ্জিনিয়ারিং’ এর মাধ্যমে রদবদল ঘটিয়েছে ক্যাস্পারস্কি ল্যাব। ফলে কম্পিউটারের প্রয়োজনীয় ফাইলকে ভুল ভাবে শনাক্ত করেছে এবং তা মুছে ফেলেছে পরিবর্তিত এ সব সফটওয়্যার।

এন্টিভাইরাসের সফটওয়্যারের এ জাতীয় ভুল তৎপরতাকে ফলস পজিটিভ বলা হয়। আর সাধারণ ভাবে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে  রিভার্স ইঞ্জিনিয়ারিং বলতে কোন প্রোগ্রামের মেশিন ল্যাঙ্গুয়েজ থেকে সোর্স কোড পুনরুদ্ধার করার প্রক্রিয়াকে বোঝান হয়।

সাবেক এ কর্মী দাবি করেছেন, কোনো কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে এ জাতীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন ক্যাস্পারস্কি ল্যাব’ এর সহপ্রতিষ্ঠাতা খোদ ইউজেন ক্যাস্পারস্কি। এ কর্মীর দাবি অনুযায়ী ক্যাস্পারস্কি ল্যাব’ এর এ জাতীয় তৎপরতার শিকার হয়েছে, মাইক্রোসফট, এভিজি, অ্যাভাস্টসহ অন্যান্য এন্টি ভাইরাস নির্মাতা সংস্থা।

১০ বছরের বেশি সময় ধরে ক্যাস্পারস্কি ল্যাব এ জাতীয় তৎপরতা চালিয়েছে দাবি করে এ কর্মী আরো বলেন, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত এ জাতীয় তৎপরতা সবচেয়ে বেশি চালানো হয়েছে।

অবশ্য ক্যাস্পারস্কি ল্যাব এ জাতীয় অভিযোগ কঠোর ভাষায় অস্বীকার করেছে। এক বিবৃতিতে ক্যাস্পারস্কি বলেন, তার কোম্পানি কখনোই প্রতিপক্ষের পণ্যের বাজারের মান খারাপ করার জন্য তাদের বিরুদ্ধে গোপন কোনো তৎপরতা চালায় নি।

অবশ্য মাইক্রোসফট, এভিজি এবং অ্যাভাস্টের নির্বাহীরা আগে বলেছেন, তাদের সফটওয়্যারকে ফলস পজিটিভে লিপ্ত করার চেষ্টা হয়েছে। একই সঙ্গে এ সব নির্বাহী স্বীকার করেছেন, তবে কারা এ জাতীয় তৎপরতায় জড়িত ছিল তা জানা নেই। সূত্র: ইন্টানেট।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top