শরণার্থীদের জন্য রেলস্টেশন খুলেছে হাঙ্গেরি

trainশেয়ারবাজার ডেস্ক:  শেষ পর্যন্ত বৃহস্পতিবার রাজধানী বুদাপেস্টের প্রধান আর্ন্তজাতিক রেলস্টেশনটি শরণার্থীদের জন্য খুলে দিয়েছে হাঙ্গেরি। তবে স্টেশন খুললেও পশ্চিম ইউরোপে কোন আন্তর্জাতিক ট্রেন যাবে না বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার ইউরোপীয় ইউনিয়নের নিয়মের ধুয়া তুলে মঙ্গলবার বুদাপেস্টের কেলিতি রেল স্টেশনটি বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। এর ফলে জার্মানি ও অস্ট্রিয়াগামী কয়েক শ অভিবাসীকে স্টেশনের বাইরে অবস্থান নিতে হয় । পুরো স্টেশনটি ঘিরে রেখেছিল শতাধিক পুলিশ। অভিবাসীরা স্টেশনের বাইরেই দুইটি রাত কাটিয়ে দেয়। বৃহস্পতিবার দুপুরের দিকে স্টেশনটি খুলে দেয় কর্তৃপক্ষ। এর পরপরই স্টেশনে প্রবেশ করে অভিবাসীরা।

ব্রাসেলস থেকে আল-জাজিরার সাংবাদিক জানিয়েছেন,‘ মনে হচ্ছে এটা মানবস্রোত ধেয়ে আসছে স্টেশনের প্রবেশমুখে। এটা আমাদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার শরণার্থী সংকটের কথা মনে করিয়ে দিচ্ছে।

তবে স্টেশন খুলে দিলেও রেল কর্তৃপক্ষ , অনির্দিষ্টকালের জন্য পশ্চিম ইউরোপগামী ট্রেন বন্ধ ঘোষণা করেছে।

প্রসঙ্গত, সংঘাতপূর্ণ সিরিয়া, ইরাক , আফগানিস্তান ও আফ্রিকার কয়েকটি দেশ থেকে প্রতিদিন হাজার হাজার অভিবাসী ইউরোপে প্রবেশ করছে। গত জুলাইয়ে ইউরোপে প্রবেশ করেছে এক লাখ সাত হাজার পাঁচশ অভিবাসী।  অভিবাসী সংকট নিয়ে আলোচনার জন্য আগামি ১৪ সেপ্টেম্বর সদস্য দেশগুলিকে বৈঠক করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top