সাপ্তাহিক ব্যবধানে কমেছে বাজার মূলধন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ২ কার্যদিবস বাড়লেও বাকি ৩ কার্যদিবসই কমেছে সূচক। এর ফলে সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বাজার মূলধনের পরিমাণ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ০.৯৮ শতাংশ বা ৪৭.১০ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ০.৮১ শতাংশ বা ৯.৬০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে ০.৯৬ শতাংশ বা ১৭.৭১ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৬টির, দর অপরিবর্তিত রয়েছে ২১টির এবং লেনদেন হয়নি ২টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭০ কোটি ২৭ লাখ ১০ হাজার ৩১ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিলো ০.৫৬ শতাংশ বা ২৭.৩৪ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ০.৩৬ শতাংশ বা ৪.২৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ০.৫৪ শতাংশ বা ১০.০৬ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ২ হাজার ১৭৬ কোটি ৯৭ লাখ ৩১ হাজার ৩৫ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ৯.৯৪ শতাংশ বা ২০৬ কোটি ৭০ লাখ ২১ হাজার ৪ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৯ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৯৪৭টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৫৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ৬৩৩টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ১১.৭৪ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার ৭০৯ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৪৬৭ টাকা। আগের সপ্তাহ শেষে যা ছিলো ৩ লাখ ৩৬ হাজার ৯৯৯ কোটি ১ লাখ ৬৬ হাজার ৫১১ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ০.৬৮ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৪.২১ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.৪০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১০.৩৭ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ১.০২ শতাংশ।

অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  লেনদেন বেড়েছে ৭ কোটি ৫৮ লাখ ৪৯ হাজার ১০১ টাকা। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৫৭ কোটি ৬২ লাখ ৩ হাজার ৬৯৮ টাকা। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫০ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৫৯৭ টাকা।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, দর কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top