গ্যাস-বিদ্যুতের দাম না কমলে আদালতে যাওয়ার হুমকি

cabশেয়ারবাজার ডেস্ক: বিদ্যুৎ ও গ্যাসের দাম না কমালে আদালতের শরণাপন্ন হওয়ার হুমকি দিয়েছেন কনজ্যুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শনিবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ক্যাবের জ্বালানী বিষয়ক উপদেষ্টা এম সামছুল আলম।

সামছুল আলম বলেন, গত ২৭ আগস্ট যখন দাম বাড়ানো হয় তার আগের দিনও বিইআরসি জানত না। তেলের দরপতন সমন্বয় না করে অন্যায়ভাবে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হয়েছে।সরকার সম্পূর্ণ অযৌক্তিক ও বেআইনিভাবে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়েছে। বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ২ দশমিক ৯৩ শতাংশ এবং গ্যাসের দাম ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানোর ঘোষণা সম্পূর্ণ বেআইনি ও অযৌক্তিক। বিইআরসি যদি দাম না কমায় তাহলে হাইকোর্টে রিট করা হবে।

তিনি আরও বলেন, যে আইনে বিইআরসি পরিচালিত হচ্ছে, তাতে স্পষ্ট করে বলা হয়েছে যে দাম ‍বাড়ানোর গণশুনানির দিন থেকে ৯০ দিনের মধ্যে আদেশ দিতে হবে। কিন্তু সাত মাস পরে আদেশ দেওয়া হয়েছে। বিইআরসি এটা করতে পারে না। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)’র কাছে আনুষ্ঠানিকভাবে দাম কমানোর প্রস্তাব জানাব আমরা। এতে যদি তারা দাম না কমায় তাহলে ক্যাব আইনি প্রক্রিয়ার যাবে।

গত ২৭ আগস্ট বিইআরসি গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির আদেশ দিয়েছে, যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

শেয়ারবাজারনিউজ/ম

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top