বিক্রয় চাপে কমেছে সূচক

price...dawnশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ২য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। বুধবার শুরুতে মিশ্র প্রবণতায় থাকলেও কিছুক্ষণ পর বিক্রয় চাপে ধীরে ধীরে পড়তে থাকে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে লেনদেন কিছুটা কমেছে।

ব্যাংক, জ্বালানী ও বিদ্যুৎ এবং প্রকৌশল খাতসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারে আজ বেশ বিক্রয় চাপ দেখা যায়। নতুন বিনিয়োগে সংশয়ের কারণেই সব ধরণের বিনিয়োগকারীদের সক্রিয়তা যথেষ্ট বাড়ছে না। যার ফলে, স্বল্প মেয়াদে বিনিয়োগের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশী। তাদের এ মানসিকতা পরিবর্তন করে দীর্ঘ মেয়াদের বিনিয়োগে আগ্রাহী হতে হবে। তাহলে বাজারের প্রতি সকলের আস্থা ফিরে আসবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৭১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৭৩ লাখ ১৪ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৪৪ কোটি ৮০ লাখ ৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৬ লাখ ৯৪ হাজার টাকা বা ৬.৫৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৩৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ২৯ কোটি ৬১ লাখ ০৭ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯০৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩২ কোটি ৪৪ লাখ ৯২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৮৩ লাখ ৮৫ হাজার টাকা বা ৮.৭৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top