আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে মূলধন কমলেও বেড়েছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ২ কার্যদিবস কমলেও বাকি ৩ কার্যদিবসই বেড়েছে সূচক। এর ফলে সপ্তাহশেষে বেড়েছে বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে সপ্তাহের ব্যবধানে লেনদেন বাড়লেও কমেছে বাজার মূলধনের পরিমাণ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ০.১২ শতাংশ বা ৫.৫৮ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ০.৮০ শতাংশ বা ৯.৪৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে ০.৪৭ শতাংশ বা ৮.৮৫ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪৩টির, দর অপরিবর্তিত রয়েছে ২৮টির এবং লেনদেন হয়নি ১ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ২১৬ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৯৫৬ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিলো ০.৯৮ শতাংশ বা ৪৭.১০ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ০.৮১ শতাংশ বা ৯.৬০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ০.৯৬ শতাংশ বা ১৭.৭১ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ১ হাজার ৯৭০ কোটি ২৭ লাখ ১০ হাজার ৩১ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ১২.৫১ শতাংশ বা ২৪৬ কোটি ৪৩ লাখ ৮২ হাজার ৯৩৪ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৬৪ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার ১৮৯টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৪৯ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৯৪৭টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন বেড়েছে ৩০.৫০ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৩ হাজার ১৮৮ কোটি ১৬ লাখ ২১ হাজার ১৪৩ টাকা। আগের সপ্তাহ শেষে যা ছিলো ৩ লাখ ৩৪ হাজার ৭০৯ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৪৬৭ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ০.৪৫ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৭.৯৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.২৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬.৭৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ১.০০ শতাংশ।

অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  লেনদেন বেড়েছে ৪ কোটি ৯৪ লাখ ৮৪ হাজার ৩৩২ টাকা। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৬২ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার ৩০ টাকা। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৫৭ কোটি ৬২ লাখ ৩ হাজার ৬৯৮ টাকা।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, দর কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.