আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ সেপ্টেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

উর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

index copyশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ২ দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে বেড়েছে সূচক। এদিন সূচক বাড়লেও কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন কিছুটা বেড়েছে। এদিকে আজ প্রকৌশল, খাদ্য ও আনুষাঙ্গিক, বীমা, ওষুধ ও রষায়ন খাতের বেশীর ভাগ কোম্পানির দর বাড়লেও কমেছে ব্যাংক, আর্থিক, জ্বালানী ও বিদ্যুৎ এবং বিবিধ খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর।

দীর্ঘদিন থেকেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ বিমুখ রয়েছেন। পুঁজিবাজারকে আরও গতিশীল করতে হলে অবশ্যই মার্চেন্ট ব্যাংক স্টক ডিলারসহ সব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নতুন বিনিয়োগে সক্রিয় করতে হবে। আর সাধারণ বিনিয়োগকারীদেরও সচেতনতা বাড়াতে হবে যাতে হুজুগে শেয়ার ক্রয়-বিক্রয় না করে সার্বিক পরিস্থিতি এবং শেয়ার দর বিবেচনা করে বিনিয়োগ করে। আর এসব বিষয় মাথায় রেখে বিনিয়োগ করলে বাজার স্বাভাবিক অবস্থানে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ৫৪ লাখ ৫৫ হাজার টাকা।

আজ ডিএসইর বাজার মূলধন অবস্থান করছে ৩ লাখ ৩৩ হাজার ৭৩২ কোটি ৫৪ লাখ ৮৫ হাজার টাকায়। এর আগের কার্যদিবসে যার অবস্থান ছিলো ৩ লাখ ৩৩ হাজার ১৮৮ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকা। সে হিসবে আজ বাজার মূলধন বেড়েছে ৫৪৪ কোটি ৩৮ লাখ ৬৪ হাজার টাকা বা ০.১৬ শতাংশ।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৪৮ কোটি ২৯ লাখ ৫২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ২০ লাখ ৪৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৮৭২পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩১ কোটি ১ লাখ ৪৬ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.