আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ সেপ্টেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

সপ্তাহ শুরু উর্ধ্বমুখী প্রবণতায়

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ২য় দিনের মতো বাজার উত্থানে বিরাজ করেছে।  রোববার দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে বেড়েছে সূচক। তবে কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন।

বর্তমানে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা কম। যে কারণে আস্থা সংকট প্রকট আকার ধারণ করেছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ যদি স্বাভাবিক ধারাবাহিকতায় থাকে তাহলেই বাজার পরিবর্তন সম্ভব। কারণ এর আগেও দেখা গেছে, সংশ্লিষ্টদের চাপে তারা যখন বিনিয়োগে ফিরেছেন, তখনই বাজার কিছুটা ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করছে। তাই যেভাবেই হোক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগে ফেরানোর জন্য সংশ্লিষ্ট মহলকে আহ্বান জানিয়েছেন বাজার বিশ্লেষকরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১৮ কোটি ২ লাখ ৩৯ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫১৪ কোটি ৪৩ লাখ ৩৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯৬ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকা বা ১৮.৭৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১০৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৭ লাখ ২৬ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৭ কোটি ১৮ লাখ ৮১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ২৮ লাখ ৪৫ হাজার টাকা ৬.১৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.