আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

অব্যাহত উত্থানে পুঁজিবাজার

price-up-শেয়ারবাজার রিপোর্ট: ঈদ পূর্ববর্তী লেনদেনের শেষ কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৪র্থ দিনের মতো বাজার উত্থানে বিরাজ করেছে। মঙ্গলবার দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে বেড়েছে সূচক। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে কমেছে লেনদেন।

উল্লেখ্য, পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ২৩ সেপ্টেম্বর বুধবার থেকে ২৭ সেপ্টেম্বর রোববার পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন ও দাফতরিক কার্যক্রম বন্ধ থাকবে।

ঈদের আগে শেয়ার বিক্রি করে টাকা উঠানোর সময় শেষ হয়ে যাওয়ার ফলে, বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রয়ের প্রবণতা কম ছিল। পাশাপাশি অনেক বিনিয়োগকারীর মধ্যে ভালো মৌলভিত্তিক কোম্পানির শেয়ার কেনায় আগ্রহ লক্ষ্য করা গেছে। বিশেষ করে, ব্যাংক, জ্বালানী-বিদ্যুৎ, প্রকৌশল, ওষুধ-রসায়ন এবং খাদ্য-আনুষাঙ্গিক খাত সহ বড় মূলধনী কোম্পানির শেয়ারে আজ ক্রয় চাপ বেশী ছিল। এছাড়াও বেশ কিছু দিন নিস্ক্রিয় থাকার পর আবারও বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কিছুটা সক্রিয়তায় দেখা যাচ্ছে। এর ফলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ বাড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৫৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৬৯ লাখ ৮৫ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫১৯ কোটি ৬৪ লাখ ৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৫৪ কোটি ৯৪ লাখ ১৯ হাজার টাকা বা ২৯.৮২ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ৪ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০১৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৯ কোটি ৫৩ লাখ ৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ৪৮ লাখ ৯ হাজার টাকা বা ২৩.৯৮ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.